ভারতের জাতীয় ফল আম, এবার বলুন তো জাতীয় মিষ্টির নাম কি?

General Knowledge : আমাদের জ্ঞানের ভান্ডার উন্নত করতে সাধারণ জ্ঞানের ভিত শক্ত করা অত্যন্ত প্রয়োজন। সাধারণ জ্ঞান আমাদের ব্রেনের কার্যক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি ছুটির দিনে টাইম পাস করতে সাহায্য করে।…

Published By: Debapriya Sarkar | Published On:

General Knowledge : আমাদের জ্ঞানের ভান্ডার উন্নত করতে সাধারণ জ্ঞানের ভিত শক্ত করা অত্যন্ত প্রয়োজন। সাধারণ জ্ঞান আমাদের ব্রেনের কার্যক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি ছুটির দিনে টাইম পাস করতে সাহায্য করে। বর্তমান সময়ে টাইম পাস করার জন্য প্রায় সব মানুষই সাধারণত বিভিন্ন ধরনের গেজেট ব্যবহার করে থাকে। সাধারণ জ্ঞান নিয়ে নাড়াচাড়া করার সময় এখন আর মানুষের নেই। তাই আজকে ছুটির দিনটা একটু অন্যরকম হলে ক্ষতি কি ? আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের এমন কিছু মজাদার প্রশ্ন ও তার উত্তর জানাবো যেগুলো আপনি হয়তো আগে কোনদিনও শোনেন নিন।

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে পড়ুয়াদের জন্য সাধারণ জ্ঞান খুবই প্রয়োজনীয়। তাই কুইজ এমনই একটি শক্তিশালী মোড যা দরকারি সময় খুব কঠিন প্রশ্নের উত্তর সহজেই মাথায় এনে দেয়। আমাদের চারপাশে এমন অনেক কিছু রয়েছে যা সবকিছু বইয়ের পাতায় লেখা থাকে না। আজ এই প্রতিবেদনে আমরা আপনাদের এমনই কিছু প্রশ্নের উত্তর জানাবো যেগুলো অধিকাংশ মানুষেরই অজানা। যেমন ধরুন ভারতের জাতীয় মিষ্টি কি? আপনি কি এই প্রশ্নের উত্তর দিতে পারবেন? কিছু প্রশ্নের উত্তর জানতে শেষ অবধি চোখ রাখুন আমাদের আজকের এই প্রতিবেদনে।

আরোও পড়ুনঃ এই ব্যবসায় অল্পদিনেই হবেন মালামাল, ঝড়ের গতিতে হবে ইনকাম, সামান্য পুঁজিতেই বাজিমাত

প্রতিবেদনের এই পর্যন্ত পড়ে হয়তো অনেকেই মনে করবে ভারতের আবার জাতীয় মিষ্টি আছে নাকি! জাতীয় ফল জাতীয় ফুল জাতীয় পশু পাখি সবকিছুই শুনেছেন কিন্তু জাতীয় মিষ্টি হয় এমনটা নিশ্চয় কখনো জানেন না বা শোনেননি। সেক্ষেত্রে বলে রাখি আমাদের জাতীয় মিষ্টিও রয়েছে। এক্ষেত্রে অনেকেই বলবেন হয়তো ভারতের জাতীয় মিষ্টি রসগোল্লা। কিন্তু এটা একেবারেই ভুল। রসগোল্লা যতই প্রাণের মিষ্টি হোক না কেন এটা কিন্তু ভারতের জাতীয় মিষ্টি নয়। আসুন জেনে নিন তাহলে ভারতের জাতীয় মিষ্টি কি সহ এমন আরও বিভিন্ন মজাদার প্রশ্নের উত্তর।

ট্রেন্ডিং কুইজ –

১. ভারতের জাতীয় মিষ্টি কি ?

উত্তরঃ ভারতের জাতীয় মিষ্টি রসালো হলেও সেটা কিন্তু একেবারেই নরম-সরম সাদামাটা নয়। একটু প্যাচালো গোছের। আশা করি এবার সবাই বুঝতে পারছেন আমরা কোন মিষ্টির কথা বলছি। হ্যাঁ একেবারে ঠিকই ধরেছে, ভারতের জাতীয় মিষ্টির তকমা পেয়েছে ‘জিলিপি’। আসুন জেনে নিন এই জিলিপি সম্বন্ধে আরও কিছু তথ্য বিস্তারিতভাবে।

রসগোল্লার মত জিলাপিও প্রত্যেকটি বাঙালির কাছে একদম অন্যরকম ইমোশন। ছুটির দিনে কচুরি ও জিলাপির স্বাদ যেকোনো নামিদামি খাবারকে ১০ গোল দিতে পারে। অনেকেই যদিও এই মিষ্টিকে ভারতীয় মিষ্টি বলে জানে কিন্তু তা একেবারেই নয়। ভারতের জিলিপি বা জালেবি আসলে ইরানের মিষ্টি। এই মিষ্টি কে ঘিরে রয়েছে এক দীর্ঘ ইতিহাস।

জিলিপির ইতিহাস –

জানি অবাক হবেন যে বেশ কয়েকটি প্রাচীন সংস্কৃত রচনা জিলিপির উল্লেখ পাওয়া যায়। তবে সেসব জায়গায় এই মিষ্টিকে জিলিপি বলে ব্যাখ্যা করা হয়নি। জিলিপির মতো দেখতে এই মিষ্টিকে বেশ কিছু জায়গায় ‘কুণ্ডলিকা’ নামে উল্লেখ করা হয়েছে। আবার বেশ কিছু জায়গায় এর নাম দেওয়া হয়েছে ‘জলভল্লিকা’। এই মিষ্টির রন্ধন প্রণালীর সাথে জিলাপির মিল থাকায় অনেকেই মনে করেন ভারতীয় মানুষের জিলিপি প্রেম বহু প্রাচীন।

মিষ্টির ব্যাপারটা তো মিটলো। এখন আরো কিছু মজাদার প্রশ্নের উত্তর জেনে নিন।

২. কী এমন জিনিস যা সবসময় আসে, কিন্তু কিছুতেই আর পৌঁছয় না?

উত্তরঃ খেয়ে গেলেন তো গুগলি? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে নাকের জলে চোখের জলে হওয়ার আগেই জানিয়ে রাখি এই প্রশ্নের উত্তর হবে ‘আগামিকাল’। আগামীকাল সবসময় আসে, কিন্তু কখনই এসে পৌঁছয় না।

৩. কোন দেশটি “সূর্যের দেশ” নামে পরিচিত?

উত্তরঃ যদিও এই প্রশ্নের উত্তর অনেকেই জানেন তাও জানিয়ে রাখি, ‘জাপান’ গোটা বিশ্বের “সূর্যের দেশ” নামে পরিচিত।

৪. কোন প্রাণী সারা জীবন দাঁড়িয়ে থাকে? 

উত্তরঃ জিরাফ একমাত্র প্রাণী যা সারা জীবন দাঁড়িয়ে থাকে।

৫. কী এমন জিনিস যেই শব্দে একইসঙ্গে ফুল, মিষ্টি এবং একটি ফল অন্তর্ভুক্ত থাকে?

উত্তরঃ এই শব্দটি হল ‘গুলাব জামুন’। এই শব্দের মধ্যে ফুল, মিষ্টি এবং ফল রয়েছে।

আরোও পড়ুনঃ কোটি কোটি গ্রাহকদের জন্য বিরাট সুখবর দিলো ICICI ব্যাঙ্ক

৬. এমন কি জিনিস যা মানুষ খেতে কিনলেও খায় না?

উত্তরঃ প্লেট এবং চামচ হল সেই জিনিস যা মানুষ খাওয়ার জন্য কিনলেও, এগুলো কখনই খায় না।

৭. পৃথিবীর একমাত্র কী এমন জিনিস যা রোদে শুকানো যায় না?

ত্তরঃ ঘামই একমাত্র জিনিস যা কখনোই রোদে শুকানো যায় না।

বিঃদ্রঃ সাধারণজ্ঞান বৃদ্ধি করাই আমাদের এই প্রতিবেদনের মূল উদ্দেশ্য। বিভিন্ন সূত্র মারফত পাওয়া তথ্য নিয়েই আমাদের আজকের প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে। এই সংক্রান্ত চূড়ান্ত জ্ঞানের জন্য অবশ্যই বিশেষজ্ঞদের মত নেওয়া প্রয়োজন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন