Stuffed Aloo Dum Recipe : একঘেয়ে আলুর দমে অরুচি? জানুন কাশ্মীরি স্টাইল স্টাফ আলুর দম তৈরির রেসিপি

Stuffed Aloo Dum Recipe : বাঙালির প্রিয় খাবার লুচি আলুর দাম। সকালে টিফিনে হোক জুম্বা রাতের ডিনারে, লুচি আলুর দম খেতে ভালোবাসে না এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু একঘেয়ে…

Published By: Debapriya Sarkar | Published On:

Stuffed Aloo Dum Recipe : বাঙালির প্রিয় খাবার লুচি আলুর দাম। সকালে টিফিনে হোক জুম্বা রাতের ডিনারে, লুচি আলুর দম খেতে ভালোবাসে না এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু একঘেয়ে আলুর দম খেতেও মাঝেমধ্যে অরুচি লাগে। তাই আজ আমরা এই প্রতিবেদনে আপনাদের একদম অন্য ধরনের আলুর দম তৈরি রেসিপি শেয়ার করব। এটি হলো ‘স্টাফ আলুর দম’। কাশ্মীর স্টাইলে তৈরি এই আলুর দম পাতে পড়লে একেবারে চেটেপুটে সাফ হয়ে যাবে খাবার প্লেট। তাই দেরি না করে আসুন ঝটপট দেখে নিন এই স্টাফ আলুর দম তৈরির রেসিপি।

আরোও পড়ুন » মাছ মাংস ছাড়াই সন্ধ্যের টিফিনে মাত্র ১০ মিনিটে বানিয়ে ফেলুন দুর্দান্ত এই কাবাব, দারুন মজা করে খাবে ছোট থেকে বড় প্রত্যেকে

• ‘স্টাফ আলুর দম’ তৈরির উপকরণ :

স্টাফিং তৈরীর জন্য প্রয়োজন –

১. ৩ টে আলু

২. ৩০ গ্রাম ছানা

৩. পরিমাণ মতো নুন

৪. ১/২ চা চামচ হলুদ গুঁড়ো

৫. ১ চা চামচ আদা বাটা

৬. ২ টো কাঁচা লঙ্কা কুচি

৭. ১/২ চা চামচ আমচুর পাওডার

৮. ১ চা চামচ কসুরী মেথি

৯. ৮-১০ টা কাজুবাদাম কুচি

১০. ৮-৯০ টা কিশমিশ টুকরো করা

১১. ১ চা চামচ চিনি

১২. ১ টেবিল চামচ সাদা তেল

গ্রেভি তৈরীর জন্য প্রয়োজন –

১. ১ টা বড় সাইজের টমেটো বাটা

২. ৩ টেবিল চামচ কাজুবাদাম বাটা

৩. ১ টেবিল চামচ আদা বাটা

৪. ৩-৪ টে কাঁচা লঙ্কা কুচি

৫. ২ টো তেজপাতা

৬. ২ টো শুকনো লঙ্কা

৭. ১ চা চামচ গোটা জিরে

৮. ১ চা চামচ কসুরী মেথি

৯. স্বাদ মতো নুন

১০. ১ চা চামচ হলুদ গুঁড়ো

১১. ২ চা চামচ লংকা গুঁড়ো

১২. ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো

১৩. ১ ইঞ্চি দারুচিনি

১৪. ২ টো এলাচ

১৫. ২ টো লবঙ্গ

১৬. ১ টেবিল চামচ চিনি

১৭. ১ টেবিল চামচ ঘি

১৮. ৪ টেবিল চামচ তেল

• ‘স্টাফ আলুর দম’ তৈরীর প্রণালী :

স্টাফ আলুর দম তৈরি করার জন্য প্রথমে আলুর খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এবার আলুগুলোকে মাঝবরাবর দুভাগ করে কেটে চামচের পিছনের দিকের সাহায্যে আলুর মাঝখানের অংশ স্কুপকরে বের করে একটি আলাদা পাত্রে রেখে দিতে হবে। এই কাজ টা খুব সাবধানে করতে হবে যাতে আলুর নীচের দিকে অথবা বা সাইড থেকে কেটে না যায়। এবার আলুগুলোতে নুন হলুদ মাখিয়ে মাঝারি আঁচে ভালোভাবে তেলে ভেজে তুলে নিতে হবে। ‌এতেই যেন আলুগুলো ৮০ শতাংশ সেদ্ধ হয়ে যায়। এবার স্কুপকরে যে আলু তুলে রাখা হয়েছিল সেগুলো দিয়ে একটি পুড় বানিয়ে নিতে হবে। তার জন্য ১ টেবিল চামচ তেল গরম করে গোটা জিরে, আদা বাটা, কাঁচা লঙ্কা কুচি ফোড়ন দিয়ে তারমধ্যে আলুগুলো ছেড়ে ভালোভাবে মসলা ও আলু মিশিয়ে নিতে হবে। এরপর স্বাদ মতো নুন, হলুদ গুঁড়ো, দিয়ে ঢাকা দিয়ে রান্না করতে হবে যতক্ষণ না পর্যন্ত আলু ভালোভাবে সেদ্ধ হয়। আলু সেদ্ধ হয়ে এলে হাতা দিয়ে আলুগুলো ভালো করে স্ম্যাশ করে তারমধ্যে ছানা, ভাজা মশলা, কাজু, কিশমিশ, কসুরী মেথি,‌ আমচুর পাওডার ও সামান্য পরিমাণ চিনি মিশিয়ে গ্যাস বন্ধ করে দিতে হবে। এরপর সমস্ত উপকরণ ঠান্ডা হয়ে গেলে আলুর বাটিগুলোর মধ্যে পুর ভরে নিতে হবে।

আরোও পড়ুন » গ্রিন টি এখন অতীত, নীল চায়েই আছে হাজার একটা সমস্যার সমাধান! সুস্থ থাকতে আজ থেকে শুরু করে দিন নীল চা পান

এবার গ্রেভি বানানোর জন্য গ্যাস ওভেন করাই বসিয়ে তাতে ৪ টেবিল চামচ তেল গরম করে তার মধ্যে গোটা গরম মশলা, গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিয়ে একটু নেড়ে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ৩০ সেকেন্ড মতো নাড়াচাড়া করে টমেটো বাটা, আদা বাটা, কাঁচা লঙ্কা কুচি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। কিছুক্ষণ পর কাজুবাদাম বাটা দিয়ে দিতে হবে। সমস্ত মশলা কষে তেল ছাড়তে শুরু করলে ১.৫ কাপ গরম জল দিয়ে তারপর পুড়ভরা আলুগুলো বসিয়ে ঢাকা দিয়ে মিডিয়াম ফ্লেমে ১০ মিনিট রান্না করতে হবে। ঢাকা খুলে গরম মশলা গুঁড়ো, সামান্য পরিমাণ চিনি,কসুরী মেথি ও ঘি দিয়ে নামিয়ে ফেলুন (Stuffed Aloo Dum Recipe)।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...