Mobile Porting Rules: আর একগাদা সিম নয়, নিয়ম ভাঙলে ২ লক্ষ টাকা জরিমানা! জানুন সরকারের নতুন নিয়ম

Mobile Porting Rules Changed: আজ অর্থাৎ ১ জুলাই ২০২৪ থেকে মোবাইল নম্বর সহ দেশের ব্যবস্থার অনেক নিয়ম পরিবর্তন হতে চলেছে। সরকারি টেলিকম খাতে প্রতারণা রুখতে বেশ কিছু নিয়মের সংশোধন করা…

Published By: Papiya Paul | Published On:

Mobile Porting Rules Changed: আজ অর্থাৎ ১ জুলাই ২০২৪ থেকে মোবাইল নম্বর সহ দেশের ব্যবস্থার অনেক নিয়ম পরিবর্তন হতে চলেছে। সরকারি টেলিকম খাতে প্রতারণা রুখতে বেশ কিছু নিয়মের সংশোধন করা হয়েছে। এই নতুন সংশোধিত আইনটি আজকে থেকেই কার্যকর হতে চলেছে।

শুক্রবার যোগাযোগ মন্ত্রকের তরফ থেকে বিবৃতিতে বলা হয়েছে, টেলি কমিউনিকেশন মোবাইল নম্বর পোর্টেবিলিটি রেগুলেশন, ১ জুলাই ২০২৪ থেকে কার্যকর হতে চলেছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া ১৪ই মার্চ ২০২৪-এ এই নতুন আইন জারি করেছিল। আর এবার এই নতুন আইন কার্যকর হতে চলেছে।

Sim Card Rules

আরো পড়ুন: জুলাই মাসে এতদিন বন্ধ থাকবে স্কুল-কলেজ, ছুটির পুরো লিস্ট দেখে নিন

এক্ষেত্রে সিম পরিবর্তন করার ক্ষেত্রে অনেক রকমের প্রতারণামূলক কাজ চলছে।, অপরাধীদের এই মোবাইল নম্বর প্রতারণার ঘটনা বন্ধ করতেই এই আইনের সংশোধনী আনা হয়েছে। এই সংশোধনী আইনের আওতায় একটি নতুন বিধান যুক্ত করা হয়েছে যেটি ইউনিক পোর্টিং কোড-এর সঙ্গে সম্পর্কিত, যেটি একটি মোবাইল নম্বর পোর্ট করার জন্য দরকার।

এবার ১ জুলাই থেকে কি কি নিয়ম আনা হয়েছে, সেগুলি নিম্নে আলোচনা করা হলো:

১) এখন একটি আইডি দিয়ে মাত্র ৯ টি সিম কার্ড নেওয়া যাবে। জম্বু কাশ্মীর এবং উত্তর-পূর্ব রাজ্যের ক্ষেত্রে ৬ টি সিমকার্ড নেওয়া যাবে।

২) এই নির্ধারিত সিমের চেয়ে বেশি সিম কার্ড নেওয়ার ক্ষেত্রে মোটা টাকা জরিমানা হবে। প্রথম নিয়ম না মানলে ৫০ হাজার টাকা এবং দ্বিতীয় নিয়ম ভাঙলে ২ লক্ষ টাকা জরিমানা করা হবে।

৩) এছাড়া বেআইনিভাবে অন্য কারোর আইডি কার্ড ব্যবহার করে সিমকার্ড নিলে সেক্ষেত্রে তিন বছরের কারাদণ্ড এবং ৫০ লাখ টাকা জরিমানা হতে পারে।

৪) ব্যবহারকারীর সম্মতি ছাড়া কোম্পানিগুলো কোন রকমের বাণিজ্যিক বার্তা পাঠাতে পারবে না। এক্ষেত্রেও নিয়ম না মানলে ২ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

৫) জরুরী পরিস্থিতিতে সরকার পুরো টেলি যোগাযোগ নেটওয়ার্কের নিয়ন্ত্রণ করতে পারবে। সরকার ও কল এবং মেসেজ ইন্টারসেপ্ট করতে পারবে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...