Money Making Tips: বাড়িতে শুরু করুন এই ফলের চাষ, হাতে আসবে লাখ লাখ টাকা! কম সময়ে হবেন লাখপতি

এখন আর শুধু মাত্র ধান চাষ না, বিভিন্ন রকমের ফলের চাষ করো ভালো টাকা উপার্জন করছে চাষীরা। ধান চাষ করে সেভাবে লাভ না হওয়াতে অন্যান্য বিকল্পের চাষের দিকে ঝুঁকছেন সকলে।…

Published By: Papiya Paul | Published On:

এখন আর শুধু মাত্র ধান চাষ না, বিভিন্ন রকমের ফলের চাষ করো ভালো টাকা উপার্জন করছে চাষীরা। ধান চাষ করে সেভাবে লাভ না হওয়াতে অন্যান্য বিকল্পের চাষের দিকে ঝুঁকছেন সকলে। বর্তমান সময়ে এমনই এক বিকল্প চাষ হল ড্রাগন ফ্রুট চাষ।

এই ফল শুধুমাত্র তৈরি করে নয়, চারা গাছ তৈরি করে রপ্তানি করাও হয়। এই ড্রাগন ফ্রুট গাছ থেকে লক্ষ টাকা আয় হয়। পশ্চিম মেদিনীপুরে দাঁতন থানার এক গ্রাম থেকে এক ব্যক্তি বিজ্ঞানসম্মত উপায়ে ২০২১ সাল থেকে প্রায় সাড়ে তিন বছরেরও বেশি সময় ধরে এই ড্রাগণ ফ্রুট চাষ করছেন। তার বাগানে প্রায় ২৬ প্রজাতির ড্রাগন ফ্রুটের গাছ রয়েছে।

আরো পড়ুন: LIC: রোজ মাত্র ৩০ টাকা জমিয়ে লাখপতি, LIC-র এই স্কিমে মিলবে অনেক সুবিধা সঙ্গে মোটা রিটার্ন

এই গাছের পরিচর্যার পর তার কাছে মোট টাকা আয় হচ্ছে। আর এই ড্রাগন ফুটের চাষ করে স্বাবলম্বী হওয়ার দিশা দেখাচ্ছেন তিনি। তিনি এই ফল চাষ করে ওড়িশার বালেশ্বর, মেদিনীপুর, খড়গপুর, কাঁথি, এগরা বিভিন্ন বাজারে বিক্রি করছেন। তিনি প্রত্যেক কেজি করে ১৫০ টাকায় বিক্রি করেন।

প্রত্যেক বছর পরিচর্যা খরচ ইত্যাদি মিলিয়ে প্রায় এক লক্ষ দশ হাজার টাকা খরচ হয়। তবে এই গাছের চাষ করে প্রত্যেক মাসে লক্ষ টাকার কাছাকাছি রোজগার সম্ভব হয়।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...