Rules Change : ক্রেডিট কার্ড ও পেটিএম ওয়ালেট গ্রাহকদের জন্য নতুন আপডেট, জুলাই মাস থেকে বদলে যাচ্ছে এই নিয়মগুলি

Credit Card Rules Change : জুলাই মাস পড়ার আগে বিভিন্ন সূত্র মারফত খাবর পাওয়া যাচ্ছিল যে দেশের বেশ কিছু নিয়ম পরিবর্তন করা হবে। জুলাই মাস করতে এসে নিয়ম কার্যকর করা…

Published By: Debapriya Sarkar | Published On:

Credit Card Rules Change : জুলাই মাস পড়ার আগে বিভিন্ন সূত্র মারফত খাবর পাওয়া যাচ্ছিল যে দেশের বেশ কিছু নিয়ম পরিবর্তন করা হবে। জুলাই মাস করতে এসে নিয়ম কার্যকর করা শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যে। আজ এই প্রতিবেদনে বিভিন্ন ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের গুরুত্বপূর্ণ কয়েকটি নিয়ম যা পরিবর্তন হতে চলেছে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আসুন জেনে নিন কোন কোন ব্যাঙ্কের ক্রেডিট কার্ডে কি কি নিয়ম পরিবর্তন হতে চলেছে জুলাই মাস থেকে।

আরোও পড়ুন >> এই তারিখে জন্ম হলেই লক্ষী লাভ, কোটিপতি হবে আপনার সন্তান

১. এসবিআই ক্রেডিট কার্ড –

আগামী ১৫ই জুলাই থেকে এসবিআই ক্রেডিট কার্ডের ওপর কিছু নিয়ম কার্যকর হতে চলেছে। এই নিয়ম অনুযায়ী জানা গিয়েছে সরকারি লেনদেনের ক্ষেত্রে এসবিআই ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা আর কোন রিওয়ার্ড পয়েন্ট পাবেন না। এসবিআই এর ক্রেডিট কার্ডগুলোর মধ্যে এয়ার ইন্ডিয়া এসবিআই সিগনেচার কার্ড, সেন্ট্রাল এসবিআই সিলেক্ট+ কার্ড, এয়ার ইন্ডিয়া এসবিআই প্লাটিনাম কার্ড, ক্লাব ভিস্তারা এসবিআই কার্ড, চেন্নাই মেট্রো এসবিআই কার্ড, আইআরসিটিসি এসবিআই কার্ড প্রিমিয়ার, আইআরসিটিসি এসবিআই কার্ড, ফ্যাবিন্দিয়া এসবিআই কার্ড সিলেক্ট, ক্লাব ভিস্তারা এসবিআই কার্ড, ফ্যাবিন্দিয়া এসবিআই কার্ড, ইতিহাদ অতিথি এসবিআই কার্ড, প্রাইম দিল্লি মেট্রো এসবিআই কার্ড, ইতিহাদ অতিথি এসবিআই প্রিমিয়ার কার্ডে এই নিয়ম কার্যকর করা হবে।

২. পিএনবি রুপে প্লাটিনাম ডেবিট কার্ড –

গতকাল অর্থাৎ ১লা জুলাই থেকে পিএনবি রুপে প্ল্যাটিনাম কার্ডে এয়ারপোর্ট লাউঞ্জ সুবিধার ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর করা হয়েছে। নতুন পরবর্তীতে নিয়ম অনুযায়ী এই কার্ডের গ্রাহকরা প্রতি ত্রৈমাসিকে দু’বার ঘরোয়া রুটের বিমান বা রেলের লাউঞ্জের সুযোগ পাবে এবং আন্তর্জাতিক বিমানবন্দরের লাউঞ্জের ক্ষেত্রে বছরে দু’বারে সুবিধা মিলবে।

৩. সিটি ব্যাঙ্ক ক্রেডিট কার্ড –

সিটিব্যাঙ্কের ক্রেডিট কার্ড গ্রাহকদের অ্যাক্সিস ব্যাঙ্কে ‘মাইগ্রেট’ করা হবে আগামী ১৫ই জুলাই এর মধ্যে। উল্লেখ্য, ১২ হাজার ৩২৫ কোটি টাকার বিনিময়ে সিটি ব্যাঙ্কের ভারতীয় ব্যবসা কিনে নিয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

৪. আইসিআইসিআই ব্যাঙ্ক ক্রেডিট কার্ড –

গত পয়লা জুলাই থেকে আইসিআইসিআই ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের ক্ষেত্রে বিশেষ কিছু পরিবর্তন কার্যকর হয়েছে। আইসিআইসিআই ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে, কার্ড পরিবর্তনের চার্জ ১০০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকা করা হয়েছে। তবে এমারেল্ড প্রাইভেট মেটাল ক্রেডিট কার্ডের ক্ষেত্রে এই চার্জ বদল করা হয়নি। অন্যদিকে প্রতিটি চার্জ স্লিপের জন্য যে ১০০ টাকা ধার্য করা হয়, সেটা দিতে হবে না গ্রাহকদের। এই একই নিয়ম চালু হবে চেক বা ক্যাশ পিক-আপ ফি ও ডুপ্লিকেট স্টেটমেন্টের ক্ষেত্রে।

আরোও পড়ুন >> Jio, Airtel-র পর এবার রিচার্জের দাম অনেকটা বাড়াল এই সংস্থা! মাথায় হাত গ্রাহকদের

৫. নিষ্ক্রিয় পেটিএম ওয়ালেট –

পেমেন্ট ব্যাঙ্ক এর পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ২০শে জুলাই থেকে নিষ্ক্রিয় পেটিএম ওয়ালেট বন্ধ করে দেওয়া হবে। যে ওয়ালেটে কোনও ব্যালেন্স নেই এবং গত বছর কোনও লেনদেন হয়নি সেই নিষ্ক্রিয় অ্যাকাউন্ট গুলোকে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে তাদের অ্যাকাউন্ট বন্ধের আগে ৩০ দিনের নোটিশ দেওয়া হবে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...