SSY : সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে এবার পাওয়া যাবে ১০ লাখ টাকা, জেনে রাখুন এই নতুন ৫টি নিয়ম

Sukanya Samriddhi Yojana : সাধারণ মানুষের সুবিধার্থে কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে মাঝেমধ্যে বিভিন্ন প্রকল্পের সূচনা করা হয়। বিশেষ করে মেয়েদের সুবিধার্থে রয়েছে একাধিক প্রকল্প। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের…

Published By: Debapriya Sarkar | Published On:

Sukanya Samriddhi Yojana : সাধারণ মানুষের সুবিধার্থে কেন্দ্র ও রাজ্য সরকারের পক্ষ থেকে মাঝেমধ্যে বিভিন্ন প্রকল্পের সূচনা করা হয়। বিশেষ করে মেয়েদের সুবিধার্থে রয়েছে একাধিক প্রকল্প। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কন্যাশ্রী, রূপশ্রী ও লক্ষী ভান্ডার প্রকল্পের কথা বলতেই হয়। তাছাড়া কেন্দ্র সরকারের পক্ষ থেকে ভারতীয় নারীদের জন্য সূচনা করা হয়েছিল সুকন্যা সমৃদ্ধি যোজনা। কেন্দ্র সরকারের এই প্রকল্প অত্যন্ত জনপ্রিয়। সুকন্যা সমৃদ্ধি যোজনা সাধারণত কন্যার ভবিষ্যৎ এবং বিবাহের খরচ দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। আজ এই প্রতিবেদনে আমরা এই যোজনার গুরুত্বপূর্ণ পাঁচটি নিয়ম বিস্তারিত জানাবো আপনাদের।

আরোও পড়ুনঃ বাংলায় চোখ রাঙাচ্ছে ভয়ানক বার্ড ফ্লু! মাছ-মাংস-ডিম খাওয়া কি নিরাপদ? দেখুন কি বলছেন স্বাস্থ্য সচিব

• সুকন্যা সমৃদ্ধি যোজনার পাঁচটি গুরুত্বপূর্ণ নিয়ম –

সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পের নিয়মে ক্ষেত্রে সম্প্রতি কিছু পরিবর্তন আনা হয়েছে। নিম্নে এই নিয়মগুলি সম্বন্ধে বিস্তারিতভাবে উল্লেখ করে দেওয়া হলো।

১. সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে খোলা ব্যাঙ্ক অ্যাকাউন্টে কন্যা সন্তানের বাবা-মাকে ২৫০ টাকা জমা দিতে হবে। প্রতিবছর এই অ্যাকাউন্টে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করা যেতে পারে। সরকার মোট জমা হওয়া টাকার পরিমাণের উপর চক্রবৃদ্ধি হারে সুদ দেবে। যদি কেউ ন্যূনতম টাকা জমা না দেয়, সেক্ষেত্রে নতুন নিয়ম অনুযায়ী সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট ডিফল্ট হয়ে যেতে পারে। যদিও পরে চাইলে এই অ্যাকাউন্ট সক্রিয় করা যায়।

২. সুকন্যা সমৃদ্ধি যোজনা অধীনে বিনিয়োগ করা টাকার উপর ৮.২% হারে বার্ষিক সুর দেওয়া হচ্ছে। জুনে শেষ হওয়া ত্রৈমাসিকের জন্য সুদের হার পর্যালোচনা করা হতে পারে। এই যোজনায় ৮০সি-এর অধীনে আয়কর থেকে ছাড় পাওয়া যায়।

৩. সুকন্যা সমৃদ্ধি যোজনা নতুন নিয়মে একাউন্টে যদি মোট টাকার উপর ভুল সুদ জমা হয় তবে সুদ ফেরত দেওয়ার বিধানটি সরিয়ে দেওয়া হয়েছে। এখন থেকে প্রতিটি অর্থবর্ষের শেষে একাউন্টে বার্ষিক সূত্র জমা হবে, যা আগে ত্রৈমাসিক ভিত্তিতে অ্যাকাউন্টে জমা করা হতো।

. আগের নিয়ম অনুযায়ী কন্যার বয়স ১০ বছর হলে সে তার অ্যাকাউন্ট পরিচালনা করতে পারতো। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী এখন ১৮ বছর বয়সের আগে মেয়েরা সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবে না। ১৮ বছর বয়স পর্যন্ত শুধুমাত্র মেয়ের বাবা-মা ই অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবে।

আরোও পড়ুনঃ বিনিয়োগকারীদের জন্য দারুণ সুযোগ, এই ৬ টি ব্যাঙ্কের স্টকে মিলতে পারে ২০ শতাংশের বেশি রিটার্ন!

৫. সুকন্যা সমৃদ্ধি যোজনার নতুন নিয়ম অনুযায়ী কোন ব্যক্তির যদি তিন কন্যা সন্তান থাকে, অর্থাৎ প্রথম কন্যা সন্তান জন্মানোর পর যদি পরবর্তীকালে দুই জমজ কন্যা সন্তান জন্ম হয়, সেক্ষেত্রে তিন কন্যার নামেই সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে অ্যাকাউন্ট খোলা যাবে। সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে কেউ যদি ২০০০ টাকা করে প্রতিমাসে বিনিয়োগ করে, তাহলে ম্যাচুরিটির সময় ৮.২% সুদের হারে ১০ লক্ষ টাকা পাওয়া যেতে পারে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন