Government Project: লক্ষ্মীর ভান্ডার অতীত! এবার এই প্রকল্প নিয়ে বড়সড় ঘোষণা রাজ্যের, পাবেন মাসে ১০০০ টাকা

WB Government Old Age Pension Scheme: রাজ্য সরকারের তরফ থেকে সাধারণ মানুষের সুবিধার্থে বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চালু করা হয়েছে। যে সমস্ত সরকারি প্রকল্পগুলোর মাধ্যমে রাজ্যের সাধারণ মানুষ বারে বারে…

Published By: Papiya Paul | Published On:

WB Government Old Age Pension Scheme: রাজ্য সরকারের তরফ থেকে সাধারণ মানুষের সুবিধার্থে বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প চালু করা হয়েছে। যে সমস্ত সরকারি প্রকল্পগুলোর মাধ্যমে রাজ্যের সাধারণ মানুষ বারে বারে উপকৃত হচ্ছেন। আর্থিক সাহায্য থেকে শুরু করে চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন ধরনের সাহায্য পেয়ে থাকেন সাধারণ নাগরিকেরা।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকেও এমনই বিভিন্ন রকমের প্রকল্প রয়েছে। যেখানে সাধারণ নাগরিকদের সরাসরি একাউন্টে টাকা প্রদানের পাশাপাশি শিক্ষা, চিকিৎসা অনেক ক্ষেত্রেই সুবিধা পেয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এমন একটি গুরুত্বপূর্ণ প্রকল্প হল লক্ষীর ভান্ডার, কন্যাশ্রী ইত্যাদি।

Money Making Tips

আরো পড়ুন: SBI Recruitment 2024: চাকরির শুরুতেই ৪৫,০০০/- টাকা বেতন, প্রচুর কর্মী নিচ্ছে স্টেট ব্যাঙ্ক, এইভাবে আবেদন করুন

তবে এবার এই সমস্ত প্রকল্পকে ছাড়িয়ে আরো একটি নতুন প্রকল্পের ঘোষণা হয়ে গেল। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে বার্ধক্য ভাতাকে নিয়ে নতুন ঘোষণা করা হয়েছে। এই প্রকল্পের আওতায় ৬০ বছরের বেশি বয়সী রাজ্যের বাসিন্দাদের প্রত্যেক মাসে এক হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হয়।

তবে এবার এই প্রকল্প নিয়ে নতুন যে তথ্য ঘোষণা করা হয়েছে সেই খবর শুনলে আনন্দে লাফাবেন সিনিয়র সিটিজেনরা। রাজ্য সরকারের নতুন ঘোষণা অনুযায়ী এই বার্ধক্য ভাতা প্রকল্পের আওতায় নতুন করে আরো ৫০ হাজার উপভোক্তাকে যুক্ত করা হবে। ইতিমধ্যেই এই প্রকল্পের আওতায় ২০ লক্ষ ১৫ হাজার সাধারণ নাগরিক প্রত্যেক মাসে ১০০০ টাকা করে আর্থিক সাহায্য পেয়ে থাকেন।

আরো পড়ুন: LPG সিলিন্ডার পিছু ৩০০ টাকা ভর্তুকি দেবে কেন্দ্র সরকার, কীভাবে পাবেন দেখে নিন

২০২১ সালে রাজ্য সরকারের তরফ থেকে এই প্রকল্পের জন্য টাকা বাড়িয়ে এক হাজার টাকা করা হয়েছে। এই ১০০০ টাকার মধ্যে ৬০ থেকে ৮০ বছর বয়সে উপভোক্তাদের ২০০ টাকা এবং ৮০ বছরের উর্ধ্বে উপভোক্তাদের ৩০০ টাকা করে কেন্দ্রের তরফ থেকে প্রদান করা হয়। বাকি টাকা রাজ্য সরকার প্রদান করে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন