Pension Scheme: মাত্র ১০০০ টাকাতেই পেতে পারেন ১,০০,০০০ টাকার পেনশন! চিন্তা ছেড়ে আজই ইনভেস্ট করুন

National Pension Scheme: বুড়ো বয়সের জন্য আগে থেকে অর্থ সঞ্চয় করা বিশেষ প্রয়োজন। যতদিন এগোচ্ছে ততই জিনিসপত্রের দাম মাত্রাতিরিক্ত হারে বাড়ছে। এক্ষেত্রে ভবিষ্যতের জন্য অর্থ জমানো বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। …

Published By: Papiya Paul | Published On:

National Pension Scheme: বুড়ো বয়সের জন্য আগে থেকে অর্থ সঞ্চয় করা বিশেষ প্রয়োজন। যতদিন এগোচ্ছে ততই জিনিসপত্রের দাম মাত্রাতিরিক্ত হারে বাড়ছে। এক্ষেত্রে ভবিষ্যতের জন্য অর্থ জমানো বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।  আজকের এই প্রতিবেদনে আপনাদের জন্য একটি দুর্দান্ত বিনিয়োগ প্ল্যান নিয়ে এসেছি যেখানে মাত্র এক হাজার টাকাতেই ১ লক্ষ টাকার রিটার্ন দিতে পারে।

সরকারি কর্মীদের পেনশন থাকার দরুন চিন্তা অনেক কম হয়। কিন্তু যাদের সরকারি চাকরি নয় তাদের চিন্তা বেশি। বয়সকালে যাতে কোন রকমের সমস্যায় না পড়তে হয় এই কারণে পেনশন ফান্ড রেগুলেটারি এন্ড ডেভেলপমেন্ট-এর তরফ থেকে ন্যাশনাল পেনশন স্কিম বা NPS চালু করা হয়েছে।

আরো পড়ুন: Jio: একবছর রিচার্জের ঝামেলা থেকে মুক্তি, Jio-র এই প্ল্যানের বেনিফিট জানলে আনন্দে লাফাবেন

NPS এর সুবিধা ও রিটার্ন: এখানে প্রত্যেক মাসে ন্যূনতম অর্থ বিনিয়োগ করে এক লক্ষ টাকা পর্যন্ত পেনশন পাওয়া যেতে পারে। ২০০৪ সালের ১ জানুয়ারি এই NPS চালু করা হয়েছিল। ৬০ থেকে ৬৫ বছরের পর দেশের প্রবীণ নাগরিকদের যাতে কোন রকমের আর্থিক অসুবিধার মধ্যে পড়তে না হয় তাই এই প্রকল্প চালু করা হয়েছিল।

এই প্রকল্পে মাত্র ১৮ বছর বয়স থেকেই বিনিয়োগ করা যায়। প্রত্যেক মাসে অল্প অল্প কিছু টাকা বিনিয়োগ করলে পরবর্তীকালে পেনশন হিসেবে সেই টাকা ফেরত আসে। ধরুন কেউ ১৮ বছর বয়সে প্রত্যেক মাসে এক হাজার টাকা করে এই স্কিমে বিনিয়োগ করতে শুরু করেছেন।

আরো পড়ুন: Gouri Sen: ‘লাগে টাকা দেবে গৌরী সেন’! কে গৌরী সেন? এই ইতিহাস শুনলে চমকে যাবেন

৬৫ বছর পর্যন্ত তিনি এই বিনিয়োগ চালু করেছেন। তাহলে ১২ শতাংশ সুদের হিসেবে তার মোট ২,৭৫,৪১,৪২৯ টাকা জমবে। এরপর তিনি যদি ৩৭ শতাংশ পর্যন্ত টাকা তুলে নেন তাহলে যে টাকা থাকবে সেখানেও প্রত্যেক মাসে লক্ষাধিক টাকা পেনশন পাওয়া যেতে পারে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...