Profitable Business Idea: মাত্র ৩ মাসেই পকেটে ঢুকবে কাঁড়ি কাঁড়ি টাকা! জানেন কোন ব্যবসায় হবে ব্যাপক রোজগার?

Profitable Business Idea: এখন শুধু চাকরি নয়, চাকরির পাশাপাশি ব্যবসা এবং চাষাবাদের দিকে ঝুঁকছেন বহু মানুষ। এখন চাষাবাদ করেও প্রচুর টাকা উপার্জন করা সম্ভব হচ্ছে। এই চাষ বলতে শুধুমাত্র ধান…

Published By: Papiya Paul | Published On:

Profitable Business Idea: এখন শুধু চাকরি নয়, চাকরির পাশাপাশি ব্যবসা এবং চাষাবাদের দিকে ঝুঁকছেন বহু মানুষ। এখন চাষাবাদ করেও প্রচুর টাকা উপার্জন করা সম্ভব হচ্ছে। এই চাষ বলতে শুধুমাত্র ধান চাষ নয়, ধানের পরিবর্তে অন্যান্য লাভজনক চাষের দিকে যাচ্ছে বহু মানুষ।

এমনিতেই আলু, সবজি এবং ধান চাষের উপর বহু মানুষ জীবিকা অর্জন করে থাকে। তবে মরশুমে দুইবার ধান চাষ করেও ভালো রোজগার হয় না। আর তাই এখন ধান চাষের বিকল্প হিসেবে বাদামের চাষ করে বহু মানুষ লাভের মুখ দেখছে। এই বাদাম চাষ করে বিঘা প্রতি হাজার হাজার টাকা লাভ হচ্ছে।

আরো পড়ুন: Puri: নতুন মুখ্যমন্ত্রী আসতেই জগন্নাথ মন্দিরে প্রবেশে নিয়মের বড়সড় বদল, ভক্তদের জন্য রয়েছে বিশেষ সুবিধা!

মাত্র কয়েক মাসেই বাদামের চাষ করে মোটা টাকা রোজগার হচ্ছে। আর তাই বাংলার বিভিন্ন জেলাতে ধান চাষের পরিবর্তে বাদাম চাষের গুরুত্ব অনেক বেড়ে চলেছে। একটি মৌসুমে ধান চাষ করলে অন্য মৌসুমে বাদামের চাষ করা হচ্ছে। এমনকি এই বাদাম চাষে কৃষি বিভাগের তরফ থেকেও উৎসাহ দেওয়া হচ্ছে।

বাজারে বাদামের বেশ দাম থাকায় ভালো টাকা ইনকাম হচ্ছে। জানা গিয়েছে যে খুব অল্প পরিচর্যাতেই বাদাম চাষে ভালো ফলন পাওয়া যায়, এক বিঘা জমিতে বাদামের বীজ, লাঙ্গল এবং ওষুধ মিলিয়ে সমস্ত খরচ প্রায় ২৫ হাজার টাকা। আর তিন মাসেই মাত্র এই এক বিঘা জমি থেকে প্রায় ৪০ হাজার টাকা উপার্জন সম্ভব হয়।

আরো পড়ুন: চাকরি নাকি ব্যবসা, কোন পেশায় সাফল্য পাবেন আপনি? জন্ম তারিখ দেখে মিলিয়ে নিন

যার ফলে ধান চাষের থেকে বাদাম চাষ করে অনেক বেশি পয়সা রোজগার করতে পারছে বাংলার কৃষকেরা। এছাড়া বাদাম তুলে সেই বাদাম শুকিয়ে পাইকারি দরে ও বিভিন্ন বাজারে বিক্রি করা যাচ্ছে। এখান থেকেও ভালো লাভ হচ্ছে তাদের। আপনি চাইলেও এই বাদাম চাষ করে মোটা টাকা রোজগার করতে পারেন।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...