Rain Forecast In Bengal: বাংলায় জোড়া ঘূর্ণাবর্তের এন্ট্রি, তুমুল দুর্যোগের সম্ভাবনা দক্ষিণের এই সব জেলায়

Rain Forecast In Bengal: জুন মাসের শেষের থেকে দক্ষিণবঙ্গে প্রবেশ করেছে বৃষ্টি। আর এবার নতুন মাস শুরু হতে বাংলার আবহাওয়া নিয়ে বড়সড়ো আপডেট দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত এবং…

Published By: Papiya Paul | Published On:

Rain Forecast In Bengal: জুন মাসের শেষের থেকে দক্ষিণবঙ্গে প্রবেশ করেছে বৃষ্টি। আর এবার নতুন মাস শুরু হতে বাংলার আবহাওয়া নিয়ে বড়সড়ো আপডেট দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার প্রভাবে আজকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা এবং উত্তরবঙ্গেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে যে বুলেটিন প্রকাশ করা হয়েছে, সেই বুলেটিন অনুযায়ী, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর সঙ্গে আরেকটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। যেটি পূর্ব উত্তর প্রদেশ এবং বিহারের উপর দিয়ে গিয়েছে। এই দুটি ঘূর্ণাবর্ত সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১.৫ কিলোমিটার উচ্চতায় রয়েছে।

আরো পড়ুন: জুলাই মাসে এতদিন বন্ধ থাকবে স্কুল-কলেজ, ছুটির পুরো লিস্ট দেখে নিন

এছাড়া অসমের পশ্চিম থেকে উড়িষ্যার উত্তর পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত হয়েছে। এই সবকিছুর একত্র প্রভাবে রাজ্যের কিছু অংশ এখন ভারী থেকে অতি ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে। আজকে সপ্তাহে প্রথম দিনে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই কারণে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া এই জেলাগুলোতে বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা আছে।

আবার অন্যদিকে উত্তরবঙ্গে আজকে ব্যাপক ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আজকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। এছাড়া হলুদ সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং এবং কালিম্পঙ জেলায়। মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সেভাবে সম্ভাবনা নেই।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...