WB Recruitment 2024: রাজ্যে অষ্টম ও দশম পাশে একাধিক পদে কর্মী নিয়োগ করছে পশ্চিমবঙ্গ সরকার, মাসিক বেতন ১৭,০০০-৪,৩৬০০ /- টাকা

Group C & D Recruitment : চাকরিপ্রার্থীদের জন্য আরো একবার দুর্দান্ত সুযোগ। রাজ্যে বিভিন্ন পদে প্রচুর পরিমাণে গ্রুপ সি ও ডি পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। রাজ্যের যে…

Published By: Debapriya Sarkar | Published On:

Group C & D Recruitment : চাকরিপ্রার্থীদের জন্য আরো একবার দুর্দান্ত সুযোগ। রাজ্যে বিভিন্ন পদে প্রচুর পরিমাণে গ্রুপ সি ও ডি পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। রাজ্যের যে কোন জেলা থেকে পুরুষ মহিলা নির্বিশেষে সকল যোগ্য প্রার্থীরা এই চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। এই চাকরি সংক্রান্ত বিভিন্ন তথ্য জানাতেই আজকের আমাদের এই প্রতিবেদন। তাহলে দেরি না করে আসুন জেনে নিন সমস্ত তথ্য বিস্তারিতভাবে।

আরোও পড়ুন >> ঝড়ের গতিতে টাকা হবে ডবল! প্রায় ১০% সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক, খুশি গ্রাহকেরা

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে পিয়ন, নাইট গার্ড, লোয়ার ডিভিশন ক্লার্ক, আপার ডিভিশন ক্লার্ক সহ একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে। উল্লেখিত পদগুলোর জন্য আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি বা মাধ্যমিক পাস করা থাকতে হবে। এক একটি পদের জন্য একেক রকম শিক্ষাগত যোগ্যতা এখানে ধার্য করা হয়েছে।

১. Group – D (পিয়ন, নাইট গার্ড, ফারাস) –

গ্রুপ ডি লেভেলে উল্লেখিত পদগুলি অর্থাৎ পিয়ন, নাইটগার্ড ও ফারাস পদে চাকরির জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে। এই পদগুলিতে চাকরির জন্য আবেদন জানাতে আবেদনকারী প্রার্থীদের অষ্টম শ্রেণী পাস যোগ্যতা থাকতে হবে। এক্ষেত্রে অসংরক্ষিত ও ওবিসিদের জন্য ₹২০০ টাকা ও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য ১৫০ টাকা আবেদন মূল্য ধার্য করা হয়েছে। উল্লেখিত পদগুলিতে নিয়োগের পর কর্মরত প্রার্থীদের মাসিক ₹১৭০০০ থেকে ₹৪৩৬০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

২. Process Server – 

Process Server পদে চাকরির জন্য ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এই পদে চাকরির জন্য আবেদনকারীর ন্যূনতম অষ্টম শ্রেণি পাস যোগ্যতা থাকতে হবে। তবে এই পদে চাকরির জন্য প্রার্থীর কম্পিউটারের নলেজ বা সার্টিফিকেট থাকা আবশ্যক। অসংরক্ষিত ও ওবিসিদের জন্য ₹২০০ টাকা ও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য ১৫০ টাকা আবেদন মূল্য ধার্য করা হয়েছে। নিয়োগের পর উল্লেখিত পদে কর্মরত প্রার্থীদের মাসিক বেতন ₹২১০০০ থেকে ₹৫৪০০০ টাকা পর্যন্ত দেওয়া হবে।

৩. লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC) ও Seal Bailiff –

এই পদে আবেদন করার জন্য আবেদনকারীর প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম মাধ্যমিক পাস থাকতে হবে। এর পাশাপাশি আবেদনকারী প্রার্থীর কম্পিউটার নলেজ ও টাইপিং এ দক্ষ অভিজ্ঞতা থাকা প্রয়োজন। উল্লেখিত পদে আবেদনের জন্য অসংরক্ষিত ও ওবিসিদের জন্য ₹৩০০ টাকা এবং অন্যান্য সংরক্ষিতদের জন্য ₹২০০ টাকা আবেদন ফি ধার্য করা হয়েছে। নিয়োগের পর কর্মরত প্রার্থীদের মাসিক ₹২২,৭০০ থেকে ₹৫৮,৫০০ টাকা পর্যন্ত বেতন প্রদান করা হবে।

৪. আপার ডিভিশন ক্লার্ক –

আপার ডিভিশন ক্লার্ক পদে আবেদনের জন্য আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা যেকোনো শাখায় স্নাতক অর্থাৎ গ্রাজুয়েট হতে হবে। এছাড়া কম্পিউটার নলেজ বা সার্টফিকেট সহ MS Word ও Excel এর যাবতীয় কাজ জানার পাশাপাশি আবেদনকারীর কম্পিউটারে টাইপিং এ দক্ষতা থাকা আবশ্যক। আবেদন ফি হিসেবে অসংরক্ষিত ও ওবিসি প্রার্থীদের জন্য ₹৫০০ টাকা এবং অন্যান্য সংরক্ষিতদের জন্য ₹৩০০ টাকা ধার্য করা হয়েছে। উল্লেখিত পদটিতে কর্মরত প্রার্থীদের মাসিক বেতন ₹২৭৯০০ টাকা থেকে ₹৭৪৫০০ টাকা পর্যন্ত প্রদান করা হবে।

আরোও পড়ুন >> এই ৩৫টি ফোনে আর ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ! এবার কি করবেন ইউজাররা?

উপরিউক্ত পদগুলিতে চাকরির ক্ষেত্রে আবেদনের জন্য আবেদনকারী প্রার্থীদের বয়সসীমা সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে সরকারি নিয়ম অনুযায় সংরক্ষিত জানিয়ে প্রার্থীদের জন্য কিছু বয়সের ছাড় দেওয়া হবে। ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে এবং আগামী ১০ই জুলাই পর্যন্ত যোগ্য ও আবেদনে ইচ্ছুক প্রার্থীরা উল্লেখিত পদগুলির জন্য আবেদন জানাতে পারবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন