কত বছর একই বাড়িতে থাকলে ভাড়াটিয়া মালিক হতে পারে? এই নিয়ম না জানলে পড়বেন চরম বিপদে

প্রত্যেকটি মানুষেরই নিজের বাড়ি কেনার জন্য স্বপ্ন থাকে। কিন্তু অনেক মানুষই রয়েছেন যারা অনেক পরিশ্রম করা সত্ত্বেও নিজের জন্য বাড়ি তৈরি করতে পারেন না। সেক্ষেত্রে অন্যের বাড়িতে ভাড়াটিয়া হিসেবে তাদের…

Published By: Papiya Paul | Published On:

প্রত্যেকটি মানুষেরই নিজের বাড়ি কেনার জন্য স্বপ্ন থাকে। কিন্তু অনেক মানুষই রয়েছেন যারা অনেক পরিশ্রম করা সত্ত্বেও নিজের জন্য বাড়ি তৈরি করতে পারেন না। সেক্ষেত্রে অন্যের বাড়িতে ভাড়াটিয়া হিসেবে তাদের থাকতে হয়।

তবে যারা বাড়ি ভাড়া দিচ্ছে সেই বাড়ির মালিককে বাড়ি ভাড়া দেওয়ার আগে বিশেষ কিছু বিষয় অবশ্যই মাথায় রাখা উচিত। ব্যক্তিগত সম্পত্তির ক্ষেত্রে বিশেষ কিছু আইন রয়েছে। অনেক সময় দেখা যায় বাড়ির মালিকদের নিজেদের অসতর্কতার জন্য তাদের সম্পত্তি হারাতে হয়। তাই বাড়ির মালিকানা প্রসঙ্গে অবশ্যই সতর্ক থাকতে হবে।

আরো পড়ুন: ভারতের জাতীয় ফল আম, এবার বলুন তো জাতীয় মিষ্টির নাম কি?

এক্ষেত্রে একটি বিশেষ নিয়ম রয়েছে এই নিয়মটিকে বলা হয় adverse projession। এই নিয়ম অনুসারে যদি কোন ব্যক্তি একটানা ১২ বছর কোন সম্পত্তিতে মালিকের সম্মতি অনুসারে বসবাস করে থাকে, তাহলে সে সম্পত্তির ওপরে তার দাবী থাকবে সেই ভাড়াটিয়াকে সেই জমির মালিক কখনোই জমি থেকে সরাতে পারবে না।

এবার প্রশ্ন হল তাহলে ওই জমির মালিক কে হবে? জোরপূর্বক দখল যদি না করা হয় এবং মালিকের সম্মতি থাকলে সেই ভাড়াটিয়া ওই জমির মালিক হবেন। আরো একটি বিষয়কে মনে রাখতে হবে, জমির মালিক কিংবা বাড়ির মালিক যদি ১২ বছর ওই বাড়ির প্রতি কোন রকমের আগ্রহ না দেখায় এবং ভাড়াটে যদি একা  বাড়ির দেখাশোনা করে থাকেন তাহলে তিনি অবশ্যই দাবি জানাতে পারবেন।

আরো পড়ুন: LIC New Policy: এক্কেবারে জব্বর প্ল্যান LIC-র! মাত্র ৫৫ টাকা করে দিলেই প্রতি বছরে মিলবে ৪৮ হাজার টাকা!

তবে অধিগ্রহণকারীর অবশ্যই জমির দলিল, ইলেকট্রিক বিল, জলের বিল, ট্যাক্সের বিল ইত্যাদি নিজের কাছে রাখতে হবে। এরপর আদালত পর্যন্ত সেই মামলা গড়াতে পারে সেখানে ভাড়াটে যদি সমস্ত পর্যায়ে সঠিকভাবে অতিক্রম করে যেতে পারে তাহলে তিনি সেই মালিকানা পেয়ে যাবেন।।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...