রাজ্য সরকার চালু করছে নতুন কার্ড, বছরে পাবেন ১২,৫০০/-

Karmashree Prakalpa : কেন্দ্র সরকার ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দ্বন্দ্বের শিকার সর্বদা হয়ে থাকেন সাধারণ নাগরিক। এই দুই বিরোধীপক্ষের দ্বন্দ্বের কারণে বাংলার মানুষ বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়ে থাকে। এক…

Published By: Debapriya Sarkar | Published On:

Karmashree Prakalpa : কেন্দ্র সরকার ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দ্বন্দ্বের শিকার সর্বদা হয়ে থাকেন সাধারণ নাগরিক। এই দুই বিরোধীপক্ষের দ্বন্দ্বের কারণে বাংলার মানুষ বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়ে থাকে। এক পক্ষ অন্য পক্ষের দিকে বিগত কয়েক বছর ধরে আঙুল তুলছে একাধিক ঘটনাকে কেন্দ্র করে। সত্য সমাপ্ত হওয়া লোকসভা নির্বাচনের আগেও কেন্দ্র ও রাজ্যের মধ্যে তৈরি হয়েছিল তুমুল দ্বন্দ্ব।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তোলা হয় যে ১০০ দিনের কাজ প্রকল্পের টাকা আটকে রেখেছে কেন্দ্র সরকার। তবে কেন্দ্রের পক্ষ থেকে জবাব আসে, টাকার হিসেব না দেওয়ার কারণে এই প্রকল্পের টাকা আটকে রাখা হয়েছে।

আরোও পড়ুনঃ LIC-র এই পলিসিতে রোজ রাখুন ৮৭ টাকা, রিটার্ন পাবেন কড়কড়ে ১১ লাখ টাকা!

এই ১০০ দিনের প্রকল্প নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে তুমুল দ্বন্দ্বের তোর লোকসভা নির্বাচনের ঠিক আগে রাজ্য সরকার প্রশাসনিক বৈঠক ও রাজ্যের বাজেট গণনা করে নতুন একটি প্রকল্পের সূচনা করে। প্রকল্পটি হলো ‘কর্মশ্রী’ প্রকল্প (Karmashree Prakalpa)।

সম্প্রতি শুরু হয়েছে এই ‘কর্মশ্রী’ প্রকল্পের কাজ। প্রকল্পের কর্মসূচি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গত ৭ই জুন পর্যন্ত ৩৮ হাজার জব কার্ড তৈরি করেছে রাজ্য সরকার। সূত্র অনুযায়ী খবর, চলতি অর্থ বর্ষে ৭৫ লক্ষ জব কার্ড তৈরি করার লক্ষ্যে রয়েছে রাজ্য।

• কর্মশ্রী প্রকল্পের কর্মসূচি-

রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই জব কার্ড হোল্ডারদের রাজ্য সরকার ৫০ দিনের কাজ দেবে। আর এই কাজের টাকা দেওয়া হবে রাজ্য সরকারের নিজেদের ফান্ড থেকে। এই ৫০ দিন কাজের গ্যারান্টি দিয়েছেন মুখ্যমন্ত্রী নিজে। এই ৫০ দিনের কাজের সুযোগ ও তার পাশাপাশি কেন্দ্রের ১০০ দিনের শ্রমিকদের বকেয়া মেটাতে রাজ্য বাজেটের ৩৭০০ কোটি টাকা বরাদ্দ করেছে মমতা সরকার।

আরোও পড়ুনঃ ফলের রাজা আম, কিন্তু ফলের রানি কে? কেবল জিনিয়াসরাই বলতে পারবে সঠিক উত্তরটি

কেন্দ্র সরকারের ১০০ দিন কাজের প্রকল্পে একজন শ্রমিক প্রতিদিন আড়াইশো টাকা করে মজুরী পেয়ে থাকেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ৫০ দিন কাজের ক্ষেত্রে প্রায় একই মজুরি দেওয়া হবে। তবে ঠিক কত টাকা মজুরি দেওয়া হবে এ বিষয়ে স্পষ্ট কিছু জানানো হয়নি রাজ্য সরকারের পক্ষ থেকে। তবে অনুমান, এই ৫০ দিন কাজে জন্য শ্রমিকরা প্রতি অর্থবর্ষে অন্তত ১২৫০০ টাকা করে পাবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন