Ooty Trip: এবার ‘উটি’তে কাটান ছুটি, গরম থেকে মুক্তি পেতে ঘুরে আসুন ‘পাহাড়ের রানি’র কোলে

Travel To Ooty: এই গরমে প্রাণ যায় যায় অবস্থা রাজ্যবাসীর। কিছুতেই যেন গরমের হাত থেকে মুক্তি পাওয়া যাচ্ছে না। জৈষ্ঠ মাস শেষের পথে তবুও বৃষ্টির দেখা নেই। প্রত্যেকদিনই গরমের তাপমাত্রা…

Published By: Papiya Paul | Published On:

Travel To Ooty: এই গরমে প্রাণ যায় যায় অবস্থা রাজ্যবাসীর। কিছুতেই যেন গরমের হাত থেকে মুক্তি পাওয়া যাচ্ছে না। জৈষ্ঠ মাস শেষের পথে তবুও বৃষ্টির দেখা নেই। প্রত্যেকদিনই গরমের তাপমাত্রা নতুন নতুন রেকর্ড গড়ছে। আর এই গরমে ঠান্ডার অনুভূতি পাওয়ার জন্য বহু মানুষ পাহাড়ের পথে রওনা দিয়েছেন। তাই দার্জিলিঙে এখন পর্যটকদের জমজমাটি ভিড়।

আপনি ভাবছেন অন্য কোথাও যাবেন। এই নতুন জায়গা হল ‘উটি'(Ooty)। একেবারে অন্যরকম পরিবেশে ছুটির কয়েকটা দিন নিজেকে আনন্দ উপভোগ করতে দিন। নীলগিরি পর্বতের গা ঘেঁষে সারিসারি চা বাগানের সঙ্গে পাহাড়ি ঠান্ডা এই উপলব্ধি সত্যিই লেখনীতে প্রকাশ করা সম্ভব নয়। উটি নীলগিরি পাহাড়ের কোলে অবস্থিত তাই এখানে সবসময় ঠান্ডা থাকে।

আরো পড়ুন: How To Become Crorepati: মাত্র ৫,৪০০ টাকার বিনিয়োগে হবেন কোটিপতি! জানেন কিভাবে সম্ভব?

অক্টোবর থেকে জুন মাস উটি ভ্রমণের জন্য সেরা সময়। তবে মার্চ থেকে জুন-জুলাই মাস পর্যন্ত এখানে পর্যটকদের ভিড় অনেক বেশি থাকে। এই উটিতে একাধিক হোমস্টে রয়েছে। এছাড়া টু স্টার, থ্রি স্টার হোটেল ও পেয়ে যাবেন। এখানে হোটেল বুকিং-এর খরচ মোটামুটি পনেরশো টাকা থেকে শুরু। এছাড়া এখানে সাইট সিন করার জন্য আলাদা করে খরচ রয়েছে।

আপনি চাইলে কোন ট্রাভেল এজেন্সির কাছ থেকে প্যাকেজ বুক করে নিতে পারেন। সেক্ষেত্রে খরচ অনেকটা কম হবে। উটিতে ঘুরতে গেলে অবশ্যই রোজ গার্ডেনে যাবেন। এখানে গেলে বিভিন্ন প্রজাতির গোলাপ দেখতে পাবেন। প্রায় কুড়ি হাজারেরও বেশি প্রজাতির গোলাপ এখানে রয়েছে। এই রোজ বাগানে টিকিটের প্রবেশ মূল্য মাথাপিছু ৪০ টাকা কিংবা তার বেশি হতে পারে।

আরো পড়ুন: রাজ্য সরকারের দুর্দান্ত এই প্রকল্পে ৬০ হাজার টাকা পাবে মেয়েরা! কিভাবে আবেদন করবেন

এরপরে আরেকটি দর্শনীয় স্থান হল উটি লেক। এটি একটি কৃত্রিম হ্রদ। বর্তমানে এই হ্রদে নৌকা ভ্রমণ করানো হয়। সেক্ষেত্রে ঘণ্টা পিছু ভাড়া নেওয়া হয়। এছাড়া আপনাদের আপনারা যেতে পারেন বোটানিক্যাল গার্ডেন, পাইকারা ফলস, বান্দিপুর ফরেস্ট সাফারি। এছাড়া আরো অনেক ঘোরার জায়গা রয়েছে উটিতে। প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্য উপলব্ধি করতে হলে এই জায়গায় অবশ্যই একবার ঘুরে দেখুন। এখানে একাধিক সিনেমার শুটিং হয়েছে। এখানে মার্কেটে আপনারা অনেক কম দামে সুন্দর শীতের পোশাকও পেয়ে যাবেন।

কিভাবে যাবেন? এক্ষেত্রে হাওড়া থেকে তামিলনাড়ুর ট্রেন ধরতে হবে। উটি স্টেশনে নামতে হবে। এছাড়া কোয়েম্বাটুর হয়েও উটি যাওয়া যেতে পারে।
আর আকাশপথে যেতে হলে আপনাকে কোয়েম্বাটুর বিমানবন্দরে পৌঁছাতে হবে। সেখান থেকে উটি পৌঁছে যেতে পারবেন।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...