Electricity Bill: বিদ্যুৎ বিলে মিলবে ৩০০ টাকা পর্যন্ত ছাড়, রাজ্যের এই প্রকল্পে কারা কিভাবে পাবেন সুবিধা?

সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে বেশকিছু প্রকল্প চালু করা হয়েছে। বাংলা রাজ্য সরকারের প্রকল্পগুলোর মধ্যে এমন একটি প্রকল্প আছে যেখানে রাজ্যের বাসিন্দাদের বিদ্যুৎ বিলের…

Published By: Papiya Paul | Published On:

সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে বেশকিছু প্রকল্প চালু করা হয়েছে। বাংলা রাজ্য সরকারের প্রকল্পগুলোর মধ্যে এমন একটি প্রকল্প আছে যেখানে রাজ্যের বাসিন্দাদের বিদ্যুৎ বিলের ওপর প্রায় ৩০০ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়। এই প্রকল্পের সুবিধা প্রায় চার বছরেরও বেশি সময় ধরে রাজ্যের বাসিন্দারা পেয়ে আসছেন।

এই প্রকল্পের আওতায় তিন মাসে প্রায় ৩০০ টাকা পর্যন্ত ছাড় পেয়ে থাকেন রাজ্যের নাগরিকেরা। এই প্রকল্পটি নাম হল হাসির আলো প্রকল্প। ২০২০ সালে এই প্রকল্প শুরু করা হয়। এই প্রকল্পের আওতায় রাজ্যের বাসিন্দারা তিন মাসে ৭৫ ইউনিট বিদ্যুৎ বিল বিনামূল্যে পেয়ে থাকেন। এই ৭৫ ইউনিট বিদ্যুতের খরচ প্রায় ৩০০ টাকা।

আরো পড়ুন: BSNL Recharge Plans: মাত্র ৮৭ থেকে ৩৪৭ টাকা পর্যন্ত, BSNL-র সস্তার এই ৮ প্ল্যানের কাছে পাত্তা পাবে না কেউ

এই প্রকল্পের সুবিধা সেই সকল পরিবারের সদস্যরা পাবেন যাদের ০.৩ কিলোওয়াট -র ক্ষমতা সম্পন্ন গৃহস্থলীদের জন্য ব্যবহৃত বিদ্যুৎ সংযোগ রয়েছে। যাদের প্রতি মাসে ২৫ ইউনিট অর্থাৎ প্রত্যেক তিন মাসে ৭৫ ইউনিট বিদ্যুৎ খরচ হয়, তারা এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করার জন্য আবেদন করতে পারবেন।

এক্ষেত্রে ওই সকল পরিবারের সদস্যদের বিদ্যুতের জন্য কোন টাকা খরচ করতে হবে না। তবে প্রত্যেক তিন মাসে বিদ্যুতের বিল যেন ৭৫ ইউনিটের মধ্যেই হয়। এই প্রকল্পের আওতায় তারাই নাম নথিভুক্ত করার সুযোগ পাবেন যারা বিপিএল তালিকাভুক্ত। রাজ্যের আর্থিকভাবে পিছিয়ে থাকা পরিবারকে সদস্যদের বিদ্যুৎ বিলের খরচ থেকে রেহাই দেওয়ার জন্য এমন প্রকল্প ঘোষণা করা হয়।

আরো পড়ুন: পুজোর আগেই বাম্পার খবর, DA বাড়ছে রাজ্য সরকারী কর্মীদের, বরাদ্দ ১১২৯ কোটি টাকা

কিভাবে এই প্রকল্পের জন্য আবেদন জানানো যাবে? পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই প্রকল্পের সুবিধা পেতে হলে উপভোক্তার সমস্ত ডকুমেন্টসহ নিকটবর্তী বিদ্যুৎ দপ্তরের অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করার জন্য দুয়ারে সরকার ক্যাম্প সবথেকে বড় সুযোগ। এখানে গিয়েও আবেদনকারীরা আবেদন জানাতে পারবেন।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...