Investment: মাত্র ১০ বছরে পাবেন ৩০ লক্ষ টাকা! কিভাবে কোথায় বিনিয়োগ করলে হবেন লাখপতি? রইল সহজ হিসেব

SIP Investment: এখন শুধুমাত্র ব্যাঙ্ক আর পোস্ট অফিসে টাকা সঞ্চয় নয়, মোটা টাকা রিটার্নের আশায় মিউচুয়াল ফান্ড এসআইপিতে অর্থ বিনিয়োগ করছেন তরুণ প্রজন্মরা। যতদিন এগোচ্ছে এই দিকে অর্থ বিনিয়োগকারীর সংখ্যা…

Published By: Papiya Paul | Published On:

SIP Investment: এখন শুধুমাত্র ব্যাঙ্ক আর পোস্ট অফিসে টাকা সঞ্চয় নয়, মোটা টাকা রিটার্নের আশায় মিউচুয়াল ফান্ড এসআইপিতে অর্থ বিনিয়োগ করছেন তরুণ প্রজন্মরা। যতদিন এগোচ্ছে এই দিকে অর্থ বিনিয়োগকারীর সংখ্যা তত বেড়ে চলেছে। অনেকেই এই এসআইপিতে অর্থ বিনিয়োগ করে মোটা টাকা রিটার্ন পেতে চান।

এক্ষেত্রে আপনি যদি ৩০ লক্ষ টাকার একটি মোটা তহবিল গড়ে তুলতে চান তাহলে এসআইপিতে অর্থ বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে প্রতি মাসে কত টাকা করে বিনিয়োগ করতে হবে সেটাও জেনে নেওয়া দরকার। আজকের এই প্রতিবেদনে এই সহজ হিসেব আপনাদেরকে জানাবো।

আরো পড়ুন: Darjeeling Offbeat: জানলা খুললেই অপূর্ব কাঞ্চনজঙ্ঘা, বেড়িয়ে আসুন ‘এই’ মেঘেদের দেশে, একদম সস্তায় মিলবে থাকা-খাওয়ার সুযোগ

তবে মনে রাখবেন এই মোটা টাকা পেতে হলে প্রত্যেক মাসে নিয়ম করে এসআইপি স্কিমে অর্থ জমা করতে হবে। এক্ষেত্রে ১০ বছরের মধ্যে ৩০ লক্ষ টাকার ফান্ড গড়ে তুলতে হলে প্রত্যেক মাসে আপনাকে এসআইপিতে ১১ হাজার টাকা করে জমা করতে হবে। তাহলে ১০ বছরের ৩০ লক্ষ টাকার মোটা তহবিল গড়ে তোলা সম্ভব হবে।

আর এক্ষেত্রে এসআইপি স্কিমে প্রত্যেক বছরে ১৫ শতাংশ হারে সুদ পেতে হবে। যদিও এসআইপিতে বছরে ১২ শতাংশের ওপরেই সুদ পাওয়া যায়। কিন্তু যদি ১৫ শতাংশ হারের সুদ পাওয়া যায়, তাহলে ১১ হাজার টাকা প্রত্যেক মাসে এসআইপিতে অর্থ বিনিয়োগ করলে সেই বিনিয়োগকারী ১০ বছরে ৩০ লক্ষ ৬৫ হাজার ২৩০ টাকা পেতে পারেন।

আরো পড়ুন: Money Making Tips: এবার চাকরির চিন্তা হবে ‘আউট’, বাড়িতে অল্প জায়গায় শুরু করুন এই চাষ, রাতারাতি হবেন ‘মালামাল’

এই হিসেব অনুযায়ী বিনিয়োগকারী প্রত্যেক মাসে ১১,০০০ টাকা করে বিনিয়োগ করলে ১০ বছরের তিনি মোট ১৩,২০,০০০ টাকা জমা করবেন। এরপর সুদ হিসেবে তিনি রিটার্ন পাবেন ১৭,৪৫,২৩০ টাকা। অর্থাৎ ১০ বছরে সুদ এবং আসল মিলিয়ে তিনি মোট রিটার্ন পাবেন ৩০,৬৫,২৩০ টাকা। তবে একটা জিনিস মনে রাখবেন মিউচুয়াল ফান্ড এসআইপিতে অর্থ বিনিয়োগ করলে এটি বাজারগত ঝুঁকি সাপেক্ষ বিনিয়োগ। তাই বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী বিনিয়োগ করা উচিত।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...