SBI Recruitment 2024: স্টেট ব্যাঙ্কে চাকরির সুবর্ণ সুযোগ এসে গেল। শূন্যপদ, যোগ্যতা, আবেদন পদ্ধতি দেখে নিন

SBI Recruitment 2024: চাকরিপ্রার্থীদের জন্য আরো একবার সুখবর। ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে চলছে বিপুল পরিমাণে কর্মী নিয়োগ। সম্প্রতি এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে নিয়োগ সম্বন্ধে সমস্ত তথ্য বিস্তারিতভাবে…

Published By: Debapriya Sarkar | Published On:

SBI Recruitment 2024: চাকরিপ্রার্থীদের জন্য আরো একবার সুখবর। ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে চলছে বিপুল পরিমাণে কর্মী নিয়োগ। সম্প্রতি এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে নিয়োগ সম্বন্ধে সমস্ত তথ্য বিস্তারিতভাবে দিয়ে দেওয়া হয়েছে। সেই তথ্যই আজকে আমরা তুলে ধরব আমাদের এই প্রতিবেদনে। কোন পদে নিয়োগ করা হবে? যোগ্যতা কি প্রয়োজন? বেতন কত দেওয়া হবে? নিয়োগ প্রক্রিয়া কি? এই সমস্ত তথ্য বিস্তারিতভাবে জানতে শেষ অবধি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

• পদের নাম –

অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়ে, SBI তে Chartered Accountant (Specialist) MMGS-II পদে কর্মী নিয়োগ করা হবে।

আরোও পড়ুনঃ LIC-র প্রিমিয়াম মিস করেছেন? এবার কি হতে পারে জেনে নিন

• শিক্ষাগত যোগ্যতা –

চার্টার্ড অ্যাকাউন্টেন্ট পদে আবেদন করার জন্য প্রার্থীদের সংশ্লিষ্ট ফিল্ডে ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই বিষয় SBI-এর অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বিস্তারিত তথ্য উল্লেখ করে দেওয়া হয়েছে।

• শূন্য পদ –

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে সব মিলিয়ে মোট ৯টি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। SC ক্যাটাগরির প্রার্থীদের জন্য ১টি, OBC দের জন্য ২টি এবং UR প্রার্থীদের জন্য ৬টি শূন্যপদ রয়েছে।

• বয়সসীমা –

SBI-এর অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী, আবেদনকারী প্রার্থীদের সর্বনিম্ন বয়স ২৫ বছর থেকে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে হতে হবে।

• বেতন –

উল্লেখিত পদে নিয়োগের পর স্টেট ব্যাঙ্কের বেতন কাঠামো অনুযায়ী চাকরিপ্রার্থীদের বেতন দেওয়া হবে। তবে কত কি বেতন দেওয়া হবে, সেই ব্যাপারে কিছু বলা নেই বিজ্ঞপ্তিতে।

• আবেদন পদ্ধতি –

আবেদনে ইচ্ছুক যোগ্য প্রার্থীরা স্টেট ব্যাঙ্কের চার্টার্ড অ্যাকাউন্টেন্ট পদে আবেদন করতে চাইলে SBI-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন করার জন্য প্রার্থীকে ওয়েবসাইট থেকে আবেদনের ফর্ম ডাউনলোড করে সেই ফর্মটি সম্পূর্ণ নির্ভুল তথ্য দিয়ে ফিলাপ করে সাবমিট করতে হবে। এরপর নির্ধারিত আবেদন মূল্য জমা দিলেই আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে যাবে।

• আবেদন ফি –

এখানে General/ EWS/ OBC প্রার্থীদের জন্য ৭৫০ টাকা আবেদন মূল্য ধার্য করা হয়েছে। এবং সংরক্ষিত শ্রেণীদের ক্ষেত্রে কোনো আবেদন ফি জমা দেওয়ার প্রয়োজন নেই।

• আবেদনের শেষ তারিখ –

আবেদনে আগ্রহী ও ইচ্ছুক চাকরিপ্রার্থীদের SBI চার্টার্ড অ্যাকাউন্টেন্ট পদে আবেদনের প্রক্রিয়াটি আগামী ২৭ শে জুন ২০২৪ এর মধ্যে অনলাইনে সম্পন্ন করে ফেলতে হবে।

আরোও পড়ুনঃ অনেক হলো দীঘা-পুরী, এবার ঘুরে আসুন কলকাতার কাছেই এই সুন্দর গ্রাম, মন-প্রাণ দুটোই জুড়িয়ে যাবে

• নিয়োগ পদ্ধতি –

আবেদনকারী প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। এরপর বসবে ইন্টারভিউ বোর্ড।ওই মেরিট লিস্ট অনুযায়ী প্রার্থীদের ইন্টারভিউর জন্য ডাকা হবে। ইন্টারভিউতে উত্তীর্ণ হলে তবেই সেই প্রার্থীদের নিয়োগ করা হবে। SBI এর অফিসিয়াল ইমেইল আইডি থেকে প্রার্থীদের ইন্টারভিউ এর জন্য কল লেটার পাঠিয়ে দেওয়া হবে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...