LIC-র প্রিমিয়াম মিস করেছেন? এবার কি হতে পারে জেনে নিন

LIC: ভবিষ্যত সুন্দর ও সুরক্ষিত করতে প্রত্যেকটি মানুষের উচিত তার উপার্জনের কিছু পরিমাণ অংশ নিয়মিতভাবে সঞ্চয় করা। সঞ্চয় করার জন্য বেশিরভাগ মানুষ মিউচুয়াল ফান্ডের দিকে ঝুঁকেছেন যাতে সেখানে অর্থ বিনিয়োগ…

Published By: Debapriya Sarkar | Published On:

LIC: ভবিষ্যত সুন্দর ও সুরক্ষিত করতে প্রত্যেকটি মানুষের উচিত তার উপার্জনের কিছু পরিমাণ অংশ নিয়মিতভাবে সঞ্চয় করা। সঞ্চয় করার জন্য বেশিরভাগ মানুষ মিউচুয়াল ফান্ডের দিকে ঝুঁকেছেন যাতে সেখানে অর্থ বিনিয়োগ করে তারা অনেক বেশি রিটার্ন পেতে পারেন। তবে এরকমও মানুষের রয়েছেন যারা বেশি রিটার্নের পরিবর্তে নিজেদের টাকা সুরক্ষিত এবং নিরাপদে বিনিয়োগ করতে পছন্দ করেন। এদিক থেকে অর্থাৎ সুরক্ষিত ও নিরাপদে টাকা বিনিয়োগ করে সঞ্চয় করার ক্ষেত্রে সর্বপ্রথম যে প্রতিষ্ঠানের কথা মাথায় আসে তা হল LIC (Life Insurance Corporation). LIC হলো এমন একটি প্রতিষ্ঠান যেখানে মানুষ চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন।

আরোও পড়ুনঃ পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ৫০ হাজার টাকা FD করলে ৩ বছরে কত টাকা রিটার্ন পাবেন? দেখে নিন ইনভেস্ট করার আগে

ভারতে এমন কোন মানুষ খুঁজে পাওয়া যাবে না যার LIC-তে কোনো পলিসি নেই। সব শ্রেণীর মানুষের জন্যই পলিসির ব্যবস্থা রয়েছে LIC-তে। এখানে বিভিন্ন রকম পলিসিতে রয়েছে বিভিন্ন ধরনের নিয়ম। কোনো পলিসের ক্ষেত্রে প্রতি মাসে প্রিমিয়াম জমা দিতে হয়, আবার কোনো পলিসিতে কিস্তির মাধ্যমে জমা দিতে হয় প্রিমিয়াম। কিন্তু অনেক সময় এমন হয় যে কোন কোন মাসে ব্যক্তি হয়তো LIC তো বিনিয়োগ করেও এক মাসের প্রিমিয়াম ঠিকমতো জমা দিতে পারল না। এই সময় চিন্তায় পড়েন অনেকে। LIC পলিসি কি ল্যাপস হয়ে যাবে? এই নিয়ে চিন্তার শেষ থাকে না গ্রাহকের। সম্প্রতি এই বিষয়ে LIC সংস্থার তরফ থেকে একটি নোটিশ প্রকাশিত হয়েছে। আসুন জেনে নিন এই বিষয়ে LIC-এর পক্ষ থেকে ঠিক কি জানানো হয়েছে।

প্রিমিয়াম জমা করতে না পারলে কি করবেন?

LIC-এর পক্ষ থেকে এই বিষয়ে জানানো হয়েছে যে, নির্দিষ্ট সময়ে যদি কোনো ব্যক্তি পলিসির প্রিমিয়াম জমা করতে না পারেন, তাহলে চিন্তার কিছু নেই (LIC Premium Update). দেখেছেন প্রিমিয়াম জমা করার জন্য বিনিয়োগকারীকে এলআইসি আরো একটি নির্দিষ্ট সময় প্রদান করবেন। এই বর্ধিত সময়কে বলা হয় গ্রেস পিরিয়ড। তবে কোনো ব্যক্তি যদি এই গ্রেস পিরিয়ডের মধ্যেও প্রিমিয়াম জমা করতে না পারে সে ক্ষেত্রে সেই ব্যক্তিকে সমস্যায় পড়তে হতে পারে।

আরোও পড়ুনঃ এসে গেল গোয়েন্দা বিভাগে চাকরির দুর্দান্ত সুযোগ, আবেদন পদ্ধতি দেখে নিন

তবে এক্ষেত্রে পলিসি বন্ধ হবে না গ্রাহকের। গ্রেস পিরিয়ডের মধ্যে প্রিমিয়াম জমা দিতে না পারলে LIC-এর পক্ষ থেকে একটি জরিমানা করা হবে। তারপরও যদি কোনো ব্যক্তি প্রিমিয়াম দিতে না পারেন এবং গ্রেস পিরিয়ডের সময় শেষ হয়ে যায় তখনই LIC-এর পলিসি বন্ধ করে দেওয়া হবে। তবে এক্ষেত্রে ভয়ের কোন কারণ নেই। যে কোনো সময় সুদ পরিশোধ করে দিতে পারলেই পুনরায় আবার পলিসি চালু হয়ে যাবে। ‌তবে মনে রাখবেন, এই সুদের হার এবং গ্রেস পিরিয়ড নির্দিষ্ট নয়। ব্যক্তি ও পলিসি ভেদে এটি ভিন্ন হতে পারে (LIC Premium Update).

 

 

 

 

 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন