জুলাই মাসে জোড়া উপহার পেতে চলেছেন শিয়ালদা ডিভিশনের ট্রেন যাত্রীরা

Sealdah Station : আগামী মাস অর্থাৎ জুলাই মাস থেকে শিয়ালদা উত্তর শাখার সমস্ত ট্রেন ১২ বগি করার কথা রয়েছে। রেল দপ্তরের ধারণা এতে ট্রেনের অস্বাভাবিক ভিড়ের হাত থেকে রেহাই পাবে…

Published By: Debapriya Sarkar | Published On:

Sealdah Station : আগামী মাস অর্থাৎ জুলাই মাস থেকে শিয়ালদা উত্তর শাখার সমস্ত ট্রেন ১২ বগি করার কথা রয়েছে। রেল দপ্তরের ধারণা এতে ট্রেনের অস্বাভাবিক ভিড়ের হাত থেকে রেহাই পাবে সাধারন যাত্রীরা। তাছাড়া এই ব্যবস্থায় স্টেশনে দীর্ঘক্ষন অপেক্ষারত যাত্রীরাও কিছুটা স্বস্তি পাবেন। সমস্ত ট্রেন ১২ বগি করার কাজ ইতিমধ্যেই প্রায় শেষ হয়ে এসেছে। এই কর্মসূচি কার্যকর হতে না হতে এর মধ্যেই আবার সাধারণ নিত্য যাত্রীদের সুবিধার্থে আরো একটি বড় উদ্যোগ নিতে চলেছে পূর্ব রেল সংস্থা।

আরোও পড়ুনঃ ভুলে যান লক্ষ্মীর ভাণ্ডার, রাজ্যের এই প্রকল্প মহিলাদের প্রতি সপ্তাহে দিচ্ছে ৩০০০ টাকা!

পূর্ব রেল দপ্তর সূত্রে খবর, শিয়ালদা স্টেশনে ১, ২ ও ৩ নম্বর প্লাটফর্মের সামনে নতুন গেট তৈরি করা হচ্ছে। যদিও প্রফুল্ল দ্বার খোলা হবে নাকি নতুন করে অন্য কোনও গেট বানানো হবে, তা নিয়ে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। গত ১৩ জুন ২০২৪ এ পূর্ব রেল দপ্তরের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মনে করা হচ্ছে ১, ২ এবং ৩ নম্বর প্লাটফর্মের সামনে একটি প্রবেশ-প্রস্থানের গেট তৈরি করা হলে এটি স্টেশনের ভিড়কে বারতে দেবেনা। তবে কবে থেকে এটি চালু হবে সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

বিশেষ সূত্রে খবর, জুলাইয়ের শুরুর দিকে এই গেট চালু করা হতে পারে। রেল দপ্তরের এই দুই উদ্যোগে অনেকটাই স্বস্তিতে রয়েছেন নিত্যযাত্রীরা। প্রতিদিন ভীড় ঠেলাঠেলি থেকে তারা মুক্তি পাবেন এমনটাই আশা করছেন। তবে যতক্ষণ না উল্লেখিত কর্মসূচি অনুযায়ী ব্যবস্থা শুরু হচ্ছে ততক্ষণ পর্যন্ত পরিস্থিতি কেমন হবে তা আগে থেকে কেউ সঠিকভাবে বলতে পারছে না। তবে মনে করা হচ্ছে ১২ বগীর ট্রেন ও তিনটি নতুন গেটের উদ্বোধন নিত্য যাত্রীদের চলাচলকে অনেকটাই মসৃণ করে তুলবে। ইতিমধ্যে গেট বানানোর উদ্যোগ নিয়েছে পূর্ব রেল সংস্থা।

দীর্ঘ বেশ কিছু বছর ধরে বন্ধ করা রয়েছে শিয়ালদা স্টেশনের প্রফুল্ল দ্বার (১ নম্বর স্টেশনের পাশের গেট)। টিন দিয়ে সিল করে দেওয়া রয়েছে ওই গেট। এর ফলে শিয়ালদা স্টেশনের ভিড় ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। বহুবার ওই গেট খুলে দেওয়ার দাবি জানালেও কর্তৃপক্ষের পক্ষ থেকে সেই দাবি নাকোচ করে দেওয়া হয়। এই নিয়ে নিত্য যাত্রীদের পাশাপাশি স্টেশন লাগোয়া দোকানদারদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। ‌

আরোও পড়ুনঃ চারিদিকে বাহারি ফুল, সারি সারি পাহাড়, ভিড়ভাট্টা এড়িয়ে ঘুরে আসুন এই অফবিট গ্রাম থেকে

তবে রেল দপ্তরের নতুন সিদ্ধান্ত অনুযায়ী মনে করা হচ্ছে এবার যাত্রী ও দোকানদার উভয়েরই সেই ক্ষোভ মিটতে চলেছে। শিয়ালদা স্টেশনের ভিড় কমাতে ১, ২ ও ৩ নম্বর প্ল্যাটফর্মের সামনের অংশে নতুন গেট তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। তবে এই কর্মসূচির কারণে বেশ কিছু দোকান ও রেলের অফিসকে অন্যত্র স্থানান্তরিত করার প্রয়োজন পড়েছে। ‌এই পুরো কাজটি শেষ হতে ১৫ দিন থেকে এক মাস সময় লাগবে বলে জানিয়েছে পূর্ব রেল দপ্তর। 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...