৪৮ ডিগ্রীতেও হার হিম করা ঠান্ডা! জানেন কি ভারতের সবথেকে শীতলতম শহর কোনটি?

Coldest City In India : এবছর কলকাতার তাপমাত্রা হার মানিয়েছে রাজস্থানের থর মরুভূমিকেও। প্রায় ৫০ ডিগ্রির কাছে পৌঁছে ছিল এ বছরের তাপমাত্র। সূর্যের তীব্র দাবদাহে হাসফাঁস করা অবস্থা ছোট থেকে…

Published By: Debapriya Sarkar | Published On:

Coldest City In India : এবছর কলকাতার তাপমাত্রা হার মানিয়েছে রাজস্থানের থর মরুভূমিকেও। প্রায় ৫০ ডিগ্রির কাছে পৌঁছে ছিল এ বছরের তাপমাত্র। সূর্যের তীব্র দাবদাহে হাসফাঁস করা অবস্থা ছোট থেকে বড় প্রত্যেকের।‌ গরমের দাপটে এসি-কুলারও যেন কাজ করছে না। এই কাঠফাটা গরম থেকে কবে স্বস্তি মিলবে তার অপেক্ষায় দেশবাসী।

আরোও পড়ুনঃ সামান্য বিনিয়োগেই মিলবে লাখ লাখ টাকা, আপনার সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করবে পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম

প্রতিবছর গরমে ছুটি দেওয়া হয় দেশের সমস্ত স্কুল গুলিতে। এই গরমের ছুটিতে দেশের বিভিন্ন শীত প্রধান শহরগুলিতে ঘুরতে যাওয়ার হিড়িক ওঠে দেশবাসীর। জানেন কি ভারতের সবথেকে শীতলতম শহর কোনটি? ৪৮ ডিগ্রি তাপমাত্রাতেও যে শহরে থাকে হাড় হিম করা ঠান্ডা! আপনি যদি ওই শহরে জুন মাসে বেড়াতে যাওয়ার কথা ভেবে থাকেন তাহলে বলে রাখি এই কাঠফাটা গরমেও সেখানে আপনাকে পড়তে হবে ভারি মোটা সোয়েটার। এক্ষেত্রে বলে রাখি, আমি দার্জিলিং কিংবা সিকিমের কথা একেবারেই বলছি না। কোন শহরের কথা বলছি তা জানতে হলে শেষ অবধি চোখ রাখতে হবে আমাদের এই প্রতিবেদনে।

ভারতের যে শীতলতম শহরের কথা বলছি সেটি হলো লেহ-লাদাখ। কলকাতা তাপমাত্রা যেখানে ৪৮° সেখানে এই উপত্যকার তাপমাত্রা এখনও ১৬° তে রয়েছে। লেহ-লাদাখ হলো এমন একটি জায়গা যেখানে এখনো মানুষ দিনের বেলা সোয়েটার ও রাতে কম্বল ছাড়া থাকতে পারে না। বর্তমানে লেহ-লাদাখের তাপমাত্রার ৫° থেকে ১৬° এর মধ্যে ওঠানামা করছে।

আরোও পড়ুনঃ Jio-Airtel- এর দিন শেষ! এবার হাই স্পিড ইন্টারনেট পরিষেবা দিতে বিরাট পদক্ষেপ টাটার

লেহ-লাদাখের কার্গিলে অবস্থিত দ্রাস শহরকে ভারতের সবথেকে শীতলতম শহর বলে মনে করা হয়। এখানে তাপমাত্রা ১০ ডিগ্রির কম থাকে। এছাড়াও অরুনাচল প্রদেশের তাওয়াং শহরটিও ভারতের শীতলতম স্থানগুলির মধ্যে অন্যতম।

দার্জিলিং, সিকিম, কাশ্মীর এখানে তো সবাই যায়, আপনি যদি আপনার পরিবারকে নিয়ে একটু অন্যরকম কোথাও ঘুরতে যাওয়ার কথা ভেবে থাকেন তাহলে লেহ-লাদাখে ঘুরতে যাবার প্ল্যান করতেই পারেন। এই শহরে আপনি গরম কালেও তুষারপাত উপভোগ করতে পারবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...