Jio-Airtel- এর দিন শেষ! এবার হাই স্পিড ইন্টারনেট পরিষেবা দিতে বিরাট পদক্ষেপ টাটার

BSNL 4G Network Service : গোটা বিশ্ব এখন বন্দী আমাদের হাতের মুঠোয়। ডিজিটাল মাধ্যমে যত উন্নত হয়েছে ততই ছোট হয়েছে পৃথিবী। ছোট হতে হতে পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয়।‌ বর্তমান…

Published By: Debapriya Sarkar | Published On:

BSNL 4G Network Service : গোটা বিশ্ব এখন বন্দী আমাদের হাতের মুঠোয়। ডিজিটাল মাধ্যমে যত উন্নত হয়েছে ততই ছোট হয়েছে পৃথিবী। ছোট হতে হতে পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয়।‌ বর্তমান সময়, স্মার্ট ফোন ব্যবহার করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। নতুন প্রজন্ম তো স্মার্টফোন ও ইন্টারনেট পরিষেবা ছাড়া এক মুহূর্ত কাটানোর কথা ভাবতেও পারেনা। যদিও এই ইন্টারনেট পরিষেবা জীবনের চলার পথকে অনেক বেশি মসৃণ করে তুলেছে। ‌ পড়াশোনা থেকে শুরু করে কর্মক্ষেত্র, সর্বত্রই এখন ইন্টারনেটের গুরুত্ব অপরিসীম। ‌

আরোও পড়ুনঃ একেবারে জলের দরে তুফানি AC দিচ্ছে টাটা, যেখানে ইচ্ছা সেখানেই ফিট করা যাবে

ইন্টারনেটের চাহিদা মেটানোর জন্য ভারতের একাধিক টেলিকম সংস্থা রয়েছে। ‌ টেলিকম সংস্থাগুলি হলো- রিলায়েন্স জিও (Reliance Jio), এয়ারটেল (Airtel), ভোডাফোন আইডিয়া (VI), বিএসএনএল (BSNL). ভারতের এই টেলিকম সংস্থা গুলোর মধ্যে রয়েছে জোরতার প্রতিযোগিতা। সাধারণ মানুষের সুবিধার্থে এই টেলিকম সংস্থাগুলি মাঝে মধ্যেই‌ একাধিক রিচার্জ প্ল্যানের সুবিধা নিয়ে আসে। তবে এই রিচার্জ প্ল্যান গুলোর মধ্যে এখন সাধারণ গ্রাহকরা সব থেকে বেশি যেটা চায় তা হল দ্রুতগতি সম্পন্ন ইন্টারনেট পরিষেবা (High Speed Internet Service)। সম্প্রতি গ্রাহকদের চাহিদা বুঝে এমনই একটি রিচার্জ প্ল্যান নিয়ে হাজির হয়েছে বিএসএনএল।

বিএসএনএল অর্থাৎ ভারত সঞ্চার নিগম লিমিটেড হল কেন্দ্র সরকার পরিচালিত একটি টেলিকম সংস্থা। ২০০০ সাল থেকে এখনো পর্যন্ত প্রায় ২৪ বছর ধরে এই সংস্থাটি সাধারণ মানুষকে একইভাবে পরিষেবা দিয়ে আসছে। ‌ এটি হলো ভারতের একমাত্র সরকারি টেলিকম সংস্থা। বর্তমানে এই সংস্থাটি ল্যান্ডলাইন মোবাইল পরিষেবা ছাড়াও ব্রডব্যান্ড এবং আইপিটিভি পরিষেবা প্রদান করে থাকে। বর্তমানে সব থেকে দ্রুতগতি সম্পন্ন ইন্টারনেট পরিষেবা হলো 5G পরিষেবা। ‌ কিন্তু বিএসএনএল এখনো পর্যন্ত সর্বোচ্চ 3G পরিষেবা চালু করতে পেরেছে। তবে বিশেষ সূত্র মারফত খবর যে, খুব শীঘ্রই বিএসএনএল 4G ও 5G পরিষেবা চালু করতে চলেছে।

গোটা দেশ জুড়ে বিএসএনএল যে 4G নেটওয়ার্ক পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে তাতে বিএসএনএল কে সঙ্গ দিচ্ছে টিসিএস (TCS). টাটা কনসালটেন্সি সার্ভিস এবং বিএসএনএলের মধ্যে ইতিমধ্যে ১৫ হাজার কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুচ্ছেদ গোটা দেশজুড়ে ১০০০ টিরও বেশি গ্রামে দ্রুত গতি সম্পন্ন ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছে বিএসএনএল ও টিসিএস। পরিকল্পনা অনুযায়ী ইতিমধ্যে সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিমেটিকসের সাথে যৌথ উদ্যোগে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে টিসিএস।

আরোও পড়ুনঃ ছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে ১২,০০০/- টাকা, ছোট্ট একটা কাজ করলেই পাবেন

গোটা দেশে দ্রুতগতি সম্পন্ন ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য এখনো পর্যন্ত প্রায় ৯ হাজারটিরও বেশি টাওয়ার বসানো হয়েছে। BSNL এর পক্ষ থেকে এই মুহূর্তে এক লক্ষেরও বেশি জায়গায় 4G ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে বিএসএনএলের এই মহৎ উদ্যোগে শুধুমাত্র যে টিসিএসই সাহায্য করেছে তা নয়, এর সাথে যুক্ত রয়েছে আরও দুটি সংস্থা। সংস্থা দুটি হল – সরকারি আইটিআই এবং তেজাস নেটওয়ার্কসও। এই সংস্থা দুটির সাথে বিএসএনএল এর প্রায় ৪ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ‌ জানা গিয়েছে যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে ২০২৪ এর আগস্ট মাস থেকে বিএসএনএল 4G নেটওয়ার্ক পরিষেবা চালু হয়ে যাবে। ‌সূত্র মারফত খবর, 4G চালু হবার কিছুদিনের মধ্যে 5G পরিষেবা চালু করার পরিকল্পনা গ্রহণ করা হবে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...