সামান্য বিনিয়োগেই মিলবে লাখ লাখ টাকা, আপনার সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করবে পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম

Bal Jeevan Bima Scheme : আপনি যদি আপনার সন্তানের ভবিষ্যতের সুরক্ষিত করার কথা চিন্তা করে ভালো কোনো ফিক্স ডিপোজিট প্ল্যানে বিনিয়োগ করতে চান, তাহলে পোস্ট অফিস আপনাদের জন্য নিয়ে এসেছে…

Published By: Debapriya Sarkar | Published On:

Bal Jeevan Bima Scheme : আপনি যদি আপনার সন্তানের ভবিষ্যতের সুরক্ষিত করার কথা চিন্তা করে ভালো কোনো ফিক্স ডিপোজিট প্ল্যানে বিনিয়োগ করতে চান, তাহলে পোস্ট অফিস আপনাদের জন্য নিয়ে এসেছে এক সুবর্ণ সুযোগ। আপনার সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য পোস্ট অফিসের দারুণ স্কিমের ব্যবস্থা রয়েছে। পোস্ট অফিসের অন্যান্য স্কিমগুলোর মত এই স্কিমটিও অধিক জনপ্রিয়। এই স্কিমটির নাম হল ‘বাল জীবন বীমা প্রকল্প’ (Post Office Bal Jeevan Bima Scheme).

আরোও পড়ুনঃ পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম, প্রতি মাসে মিলবে ২০,৫০০ টাকা, চিন্তা ছেড়ে থাকুন শান্তিতে

এই ‘বাল জীবন বীমা প্রকল্প’ মূলত শিশুদের জন্যই পরিচালিত হয়। পোস্টার লাইফ ইন্সুরেন্সের অধীনে এই বীমাটি চালানো হয়। এই বীমার মেয়াদপূর্তির সময় ৩ লক্ষ টাকা পর্যন্ত বীমাকৃত পরিমাণ অর্থ পাওয়া যায়। এই প্রতিবেদনে আমরা এই বীমা সংক্রান্ত সমস্ত তথ্য বিস্তারিতভাবে জানাবো আপনাদের। আপনি যদি আপনার সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে কোন বিনিয়োগের কথা ভেবে থাকেন, তবে শেষ অবধি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

চাইল্ড লাইফ ইন্সুরেন্স স্কিম পোস্টাল লাইফ ইন্সুরেন্স এবং গ্রামীণ পোস্টাল লাইফ ইন্সুরেন্স এর অধীনে আলাদা বীমা দেওয়া হয়। পোস্টাল লাইফ ইন্সুরেন্সের অধীনে এখানে ৩ লক্ষ টাকা পর্যন্ত বীমা পাওয়া যায়। কিন্তু আপনি যদি গ্রামীণ পোস্টাল লাইফ ইন্সুরেন্সে অধীনে বীমা নিয়ে থাকেন সেক্ষেত্রে আপনি ১ লক্ষ টাকা পর্যন্ত বীমা পেতে পারবেন। যদিও উভয়ের ক্ষেত্রে প্রিমিয়ামের পরিমাণ আলাদা আলাদা। এই পলিসিটিকে আরো আকর্ষণীয় করে তুলতে এন্ডোমেন্ট পলিসের মতো এখানে বোনাস অন্তর্ভুক্ত করা হয়েছে।

গ্রামীণ পোস্টাল লাইফ ইন্সুরেন্সের অধীনে বীমা নিয়ে থাকেন তাহলে এক হাজার টাকার নিশ্চিত পরিমাণে আপনাকে বার্ষিক ৪৮ টাকা বোনাস দেওয়া হবে, যেখানে পোস্টাল লাইফ ইন্সুরেন্সে এই একই পরিমান টাকার জন্য বার্ষিক ৫২ টাকা বোনাস দেওয়া হয়।

আরোও পড়ুনঃ মাত্র ৬০০০ টাকা বিনিয়োগে কোটিপতি হতে পারেন, এই উপায় জানলেই লক্ষী লাভ হবে

• শুধুমাত্র ২জন সন্তানের জন্য নেওয়া যাবে এই বিমা –

নিজের সন্তানদের আগামী ভবিষ্যতের কথা চিন্তা করে বাবা-মা এই প্রকল্পে নিজেদের সন্তানের নাম নথিভুক্ত করাতে পারেন। কিন্তু মাথায় রাখবেন, শুধুমাত্র আপনার দুটি সন্তানের জন্যই আপনি এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। এই বীমা ৫ বছর থেকে ২০ বছর বয়সী সন্তানের জন্য নেওয়া যাবে। এছাড়া যে বাবা-মা, তার নিজের সন্তানের জন্য এই বীমার অধীনে সন্তানের নাম নথিভুক্ত করাতে চান তাদের বয়স ৪৫ বছরের বেশি হওয়া যাবে না।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...