Uttam Kumar: একটি ছবির জন্য কত টাকা পারিশ্রমিক নিতেন বাংলার মহানায়ক উত্তম কুমার? অঙ্কটা জানলে চমকে যাবেন

Uttam Kumar : উত্তম কুমারের ছবি মানেই হিট। পর্দায় এসে একগাল হাসলেই যেন টিকিটের পয়সা উসুল দর্শকদের। রুপালি পর্দায় ক্রেজ কমে যাবে বলে কখনো সেভাবে লোকের সামনে আসতেন না উত্তমকুমার।…

Published By: Debapriya Sarkar | Published On:

Uttam Kumar : উত্তম কুমারের ছবি মানেই হিট। পর্দায় এসে একগাল হাসলেই যেন টিকিটের পয়সা উসুল দর্শকদের। রুপালি পর্দায় ক্রেজ কমে যাবে বলে কখনো সেভাবে লোকের সামনে আসতেন না উত্তমকুমার। ‌সহ অভিনেতাদের ধমক দিতেন জোর গলায়। তাঁকে যেকোনো মূল্যের বিনিময় নিজের সিনেমায় কাস্ট করতেন পরিচালকরা। জানেন ছবি কিছু কত টাকা পারিশ্রমিক নিতেন উত্তম কুমার?

আরোও পড়ুন >> একটানা ৬ দিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা! মিলবে কিছুটা স্বস্তি, আবহাওয়ার বড় খবর

গোটা বাংলার মানুষ এক নামে চেনেন উত্তম কুমারকে। বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে সফল ও সবচেয়ে জনপ্রিয় অভিনেতা তিনি। ভারতীয় চলচ্চিত্র জগতের একজন সফল অভিনেতার পাশাপাশি তিনি ছিলেন চিত্রপ্রযোজক, পরিচালক, চিত্রনাট্যকার, সঙ্গীত পরিচালক ও গায়কও। এজন্য বাংলা চলচ্চিত্র জগতে তাঁকে ‘মহানায়ক’ আখ্যা দেওয়া হয়েছে। উত্তম কুমার নামে সবাই চিনলেও তাঁর পিতৃপ্রদত্ত নাম ‘অরুণকুমার চট্টোপাধ্যায়’। রুপালি পর্দায় আসার পর তার স্ক্রিনের নাম হয় ‘উত্তম কুমার’। এই নামের যথার্থতা বজায় রেখেছেন তিনি। তিনি সত্যিই ‘উত্তম’।

বাংলা চলচ্চিত্র জগতে উত্তম কুমার যে আসন তৈরি করেছেন সেই আসনের যোগ্য কেউ হতে পারেনি আর। রুপালি পর্দার বাইরে সামনাসামনি খুব কম মানুষই দেখেছেন উত্তম কুমারকে। সেই সময় প্রতি ছবি পিছু লাখ লাখ টাকা পারিশ্রমিক নিতেন উত্তম কুমার। একটি ছবির জন্য উত্তম কুমার ৪ থেকে ৫ লক্ষ টাকা পারিশ্রমিক নিতেন। বর্তমান সময়ে সেই টাকার মূল্য প্রায় কোটি টাকার কাছাকাছি।

আরোও পড়ুন >> ফের বাতিল কয়েকশো ট্রেন, বাড়ি থেকে বেরোনোর আগে লিস্ট দেখে নিন

কিন্তু একসময় টালিগঞ্জের রাস্তায় ভিক্ষা করতে বাধ্য হয়েছিলেন উত্তম কুমার! ঠিক কোন অভাবে টালিগঞ্জের রাস্তায় ভিক্ষা করেছিলেন তিনি, তার সত্যতা ফাঁস করলেন উত্তম কুমারের স্ত্রী মাধবী মুখোপাধ্যায়। মাধবী দেবী বলেন, উত্তম কুমারের আয় প্রচুর হলেও তিনি প্রচুর ব্যায়ও করতেন। সহকর্মী এবং তার পরিবারের লোকজনদের কথায় কেউ যদি উত্তম কুমারের সামনে অর্থাভাবের কথা বলতেন তাহলে উত্তম কুমার সাথে সাথে টাকা বার করে তাকে দিয়ে দিতেন। বন্যার সময় ত্রাণ তহবিলের জন্য টালিগঞ্জের রাস্তায় ভিক্ষে করেছিলেন ‘মহানায়ক উত্তম কুমার’।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...