জুলাই মাসের শুরুতেই হবে গ্যাসের দামের পরিবর্তন! বদলাতে পারে আরও অনেক নিয়ম

Rules Change From July : আগামী মাস অর্থাৎ জুলাই মাস থেকে দেশের একগুচ্ছ নিয়ম বদলে যাচ্ছে। অর্থনৈতিক দিক থেকে শুরু করে ব্যাঙ্কিং প্রতিষ্ঠানগুলির কিছু নিয়ম সহ আরো অন্যান্য বেশ কিছু…

Published By: Debapriya Sarkar | Published On:

Rules Change From July : আগামী মাস অর্থাৎ জুলাই মাস থেকে দেশের একগুচ্ছ নিয়ম বদলে যাচ্ছে। অর্থনৈতিক দিক থেকে শুরু করে ব্যাঙ্কিং প্রতিষ্ঠানগুলির কিছু নিয়ম সহ আরো অন্যান্য বেশ কিছু নিয়মে পরিবর্তন কার্যকর করা হবে জুলাই মাস থেকে এমনটাই জানা গিয়েছে। আজ এই প্রতিবেদনে সেই নতুন নিয়ম গুলি সম্বন্ধে বিস্তারিত জানাবো আপনাদের। প্রত্যেকটি ভারতীয় নাগরিকের এই নিয়মগুলি জেনে রাখা একান্ত প্রয়োজন। তাই দেরি না করে আসুন জেনে নিন নতুন নিয়ম গুলি সম্বন্ধে বিস্তারিত।

আরোও পড়ুন >> হাতে টিকিট নিয়ে ট্রেনে উঠেছেন, তবুও এই ‘ছোট্ট’ ভুলের জন্য দিতে হবে মোটা জরিমানা!

১. ফৌজদারি আইন –

সম্প্রতি জারি হওয়া ফৌজদারি আইন অনুযায়ী ১লা জুলাই থেকে ভারতের নতুন তিনটি নিয়মের বদল কার্যকর করা হয়েছে। নয়া ফৌজদারী আইন অনুযায়ী বলা হয়েছে, ব্রিটিশ আমলের ভারতীয় দণ্ডবিধি (ইন্ডিয়ান পেনাল কোড বা আইপিসি), কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর (সিআরপিসি) এবং ১৮৫৭ সালের ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্টের পরিবর্তে যথাক্রমে ‘ভারতীয় ন্যায় সংহিতা’, ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’ এবং ‘ভারতীয় সাক্ষ্য আইন’ কার্যকর করা হবে।

২. এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন –

সাধারণত প্রত্যেক মাসে ১লা তারিখে এলপিজি গ্যাস সিলিন্ডারে দাম পরিবর্তন করা হয়। তবে গত এপ্রিল মাস থেকে ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন করা হয়নি। তবে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম পরিবর্তন করা হয়েছে। আগামী মাস অর্থাৎ জুলাই মাসের পহেলা তারিখে গ্যাসের দামে পরিবর্তন হতে পারে বলে জানা গিয়েছে।

৩. PNB Rupay প্ল্যাটিনাম ডেবিট কার্ড –

vip লাউঞ্জে যে ধরনের সুবিধা পাওয়া যায় তা সব রুপে প্ল্যাটিনাম ডেবিট কার্ড এর ক্ষেত্রে হেরফের করা হচ্ছে আগামী ১লা জুলাই থেকে। এবার থেকে প্রতি তিন মাস অন্তর দুবার ঘরোয়া রুটের বিমান বা রেলের লাঞ্চে সুযোগ মিলবে। অন্যদিকে আন্তর্জাতিক বিমানবন্দরে লাঞ্চ এর ক্ষেত্রে বছরে দু’বার এই সুযোগ পাওয়া যাবে।

৪. নিষ্ক্রিয় Paytm ওয়ালেট –

সম্প্রতি Paytm পেমেন্টস ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, আগামী ২০ জুলাই থেকে নিষ্ক্রিয় পেটিএম ওয়ালেটগুলি বন্ধ করে দেওয়া হবে। তবে যাদের ওয়ালেট বন্ধ করে দেওয়া হবে তাদের ওয়ালেট বন্ধের আগে ৩০ দিনের নোটিশ পিরিয়ড দেওয়া হবে।

৫. ICICI ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের চার্জ –

আগামী ১লা জুলাই থেকে ICICI ব্যাঙ্কের ক্রেডিট কার্ডে বিভিন্ন চার্জের ক্ষেত্রে বদল আসতে চলেছে। এই অনুযায়ী আগামী জুলাই মাস থেকে ‌কার্ড পরিবর্তনের চার্জ ১০০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকা করা হয়েছে। তবে প্রতিটি চার্জ স্লিপের জন্য যে ১০০ টাকা ধার্য করা হয়, সেটা দিতে হবেনা। এই একই নিয়ম চালু হবে চেক বা ক্যাশ পিক-আপ ফি’র ক্ষেত্রেও।

আরোও পড়ুন >> SBI-তে অ্যাকাউন্ট খুললেই সোনায় সোহাগা, এই স্কিমে প্রতি মাসে পাবেন ৫৮৩৩ টাকা!

৬. SBI ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন –

আগামী জুলাই মাস থেকে সরকারি লেনদেনের ক্ষেত্রে রিওয়ার্ড পয়েন্ট পাবেন না কয়েকটি SBI ক্রেডিট কার্ড ব্যবহারকারী গ্রাহকরা। আগামী ১৫ জুলাই থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। যে ক্রেডিট কার্ড গুলির ক্ষেত্রে রিওয়ার্ড পয়েন্ট বাতিল করা হয়েছে সেগুলি হল – Air India SBI Signature Card, Central SBI Select+ Card, Air India SBI Platinum Card, Club Vistara SBI Card, Chennai Metro SBI Card, IRCTC SBI Card Premier, IRCTC SBI Card, Fabindia SBI Card SELECT, Club Vistara SBI Card, Fabindia SBI Card, Etihad Guest SBI Card, PRIME Delhi Metro SBI Card, Etihad Guest SBI Premier Card।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...