WhatsApp: এই ৩৫টি ফোনে আর ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ! এবার কি করবেন ইউজাররা?

WhatsApp Can No Longer Be Used On 35 Models Of Smartphones : সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত থাকার জন্য জনপ্রিয় অ্যাপগুলির মধ্যে অন্যতম হলো WhatsApp। দ্রুত টেক্সট মেসেজ ও ভয়েস মেসেজ…

Published By: Debapriya Sarkar | Published On:

WhatsApp Can No Longer Be Used On 35 Models Of Smartphones : সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত থাকার জন্য জনপ্রিয় অ্যাপগুলির মধ্যে অন্যতম হলো WhatsApp। দ্রুত টেক্সট মেসেজ ও ভয়েস মেসেজ পাঠানো থেকে শুরু করে ভয়েস কল ও ভিডিও কলের সুবিধা রয়েছে এই অ্যাপটিতে। এর উপর সাম্প্রতিক সময় আরো বিশেষ কিছু ফিচার্স যোগ হয়েছে এই অ্যাপটিতে। তবে এদিন মেটার তরফ থেকে জানানো হয় বেশ কিছু মোবাইল ফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ। এই বিষয়টি নিয়ে মোট ৩৫ টি স্মার্টফোনের তালিকা পেশ করেছে মেটা। অ্যাপল, স্যামসাং, মটোরোলা, সোনি, এলজির মতো জনপ্রিয় ব্রান্ডের নাম রয়েছে এই সেই তালিকায়।

আরোও পড়ুন >> খরচ বাড়ল Jio-Airtel গ্রাহকদের, এদিকে আরও সস্তায় রিচার্জ প্ল্যান আনলো BSNL

এর কারণ হিসেবে মেটা জানায় যে, মূলত অ্যাপের পারফরমেন্স আরো উন্নত করতেই এই সিদ্ধান্ত। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপের লেটেস্ট ফিচারগুলি ব্যবহার করতে যে সিস্টেমের দরকার তা এই ফোনগুলিতে নেই। আসুন জেনে নিন, কোন ৩৫টি স্মার্ট ফোনকে তালিকাভুক্ত করা হয়েছে।

• ৩৫ টি স্মার্টফোনের তালিকা যেগুলোতে আর চালানো যাবে না WhatsApp –

১. Samsung : Galaxy Ace Plus, Galaxy Core, Galaxy Express 2, Galaxy Grand, Galaxy Note 3, Galaxy S3 Mini, Galaxy S4 Active, Galaxy S4 Mini, Galaxy S4 Zoom

২. Lenovo : Lenovo 46600, Lenovo A858T, Lenovo P70, Lenovo S890

৩. LG : Optimus 4X HD, Optimus G, Optimus G Pro, Optimus L7

৪. Apple : iPhone 5, iPhone 6, iPhone 6S, iPhone 6S Plus, iPhone SE

৫. Huawei : Ascend P6 S, Ascend G525, Huawei C199, Huawei GX1, Huawei Y625

৬. Sony : Xperia Z1 এবং Xperia

৭. Motorola : Moto G এবং Moto X

বর্তমানে যে হোয়াটসঅ্যাপ চলছে সেটা অ্যান্ড্রয়েড 5.0 এবং আগামী দিনে এই অ্যাপ তার বেশি ভার্সনেই চলবে। তাই উপরিউক্ত কালিকাপুক্ত স্মার্টফোনগুলোকে মিটার তরফ থেকে আপগ্রেড করতে বলা হয়েছে। আইফোনের ক্ষেত্রে IOS 12 বা তার বেশি ভার্সন থাকতে হবে। যাঁদের ফোনের অপারেটিং সিস্টেম এর কম তাঁদের ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ। ফোনের সিস্টেম সম্বন্ধে জানতে গেলে সেটিংস অপশনে গিয়ে জানা যাবে।

আরোও পড়ুন >> নতুন ধামাকাদার রিচার্জ প্ল্যান আনলো Jio, ৫০ টাকা ক্যাশব্যাক, সঙ্গে ৬০০ টাকার বেনিফিট!

আপনার ফোন যদি উপরিউক্ত তালিকাভুক্ত ৩৫টি স্মার্টফোনের মধ্যে একটি হয়ে থাকে তাহলে আপনার ফোনটিকে আপগ্রেড করার চেষ্টা করুন। কারণ এই সমস্ত ডিভাইস ব্যবহারে শুধু যে হোয়াটসঅ্যাপে থেকে বঞ্চিত হবেন তা নয়, এতে আপনি আপনার নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকির মুখেও পড়তে পারেন। কারণ পুরনো অ্যান্ড্রয়েড ভার্সন ও IOS অপারেটিং সিস্টেমে পর্যাপ্ত নিরাপত্তার স্তর নেই।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...