Monsoon Trip : উড়িষ্যাতেই এবার দার্জিলিংয়ের পাহাড় ও ঝর্ণা একসাথে, দিন তিনেক সময় থাকলে এই বর্ষাতেই বেরিয়ে আসুন

Monsoon Trip : হাতে দিন তিনেক সময় আছে? কোথাও একটু বেরিয়ে এলে ভালো হয়, এমনটাই ভাবছেন কি? কিন্তু দীঘা, পুরী, দার্জিলিং অনেকবারই হয়ে গেছে। তাহলে কোথায় যাবেন ? আসুন আজ…

Published By: Debapriya Sarkar | Published On:

Monsoon Trip : হাতে দিন তিনেক সময় আছে? কোথাও একটু বেরিয়ে এলে ভালো হয়, এমনটাই ভাবছেন কি? কিন্তু দীঘা, পুরী, দার্জিলিং অনেকবারই হয়ে গেছে। তাহলে কোথায় যাবেন ? আসুন আজ একটা নতুন জায়গার সন্ধান দিয়ে আপনাদের। জায়গাটা ঠিক নতুন নয়, তবে স্বল্প পরিচিত। অনেকেই জায়গাটির বিষয়ে জানেন। আবার হয়তো অনেকে জানেনই না। তাই দেরি না করে আসুন জেনে নিন স্বল্প পরিচিত এই জায়গাটি সম্বন্ধে।

আরোও পড়ুন » পাহাড় ও ঝর্ণা একসাথে উপভোগ করতে আর যেতে হবে না সিকিম কিংবা দার্জিলিং, হাতে ৩-৪ দিন সময় থাকলে বেরিয়ে আসুন বিহারের এই শহর থেকে

আজ আমরা যে জায়গাটি সম্বন্ধে আপনাদের জানাবো সেই জায়গাটির নাম হল কেওনঝড় অথবা কেন্দুঝড়। উড়িষ্যায় অবস্থিত পাহাড়-জঙ্গল-ঝরনায় মোড়া একটি দারুণ টুরিস্ট স্পট এই কেওনঝড় বা কেন্দুঝড় জায়গাটি। আসুন জেনে নিন এই টুরিস্ট স্পটটি সম্বন্ধে কিছু বিশেষ তথ্য বিস্তারিত ভাবে।

• কিভাবে যাবেন কেওনঝড় বা কেন্দুঝড় ?

হাওড়া কিংবা শালিমার থেকে পুরি গামী যে কোনো ট্রেনে নামুন জাজপুর কেওনঝড় রোড স্টেশনে। আগে থেকে গাড়ি বুক করে রাখলে ভালো নয়তো বাসে করেও আপনি ঘুরতে পারেন। গাড়ি বুক করা থাকলে গাড়িতে করে ঘুরেনিন দর্শনীয় স্পট গুলি। গাড়ি বুক করা না থাকলে বাসে করে সোজা চলে যান কেওনঝড় টাউনে। সেখানে হোটেল পছন্দ করে থাকার ব্যবস্থা ঠিক করে তারপর দরদম করে গাড়ি ঠিক করুন।

• কিভাবে ও কোথায় কোথায় ঘুরবেন ?

প্রথম দিন –

১. গুন্ডিচাঘাই জলপ্রপাত

২. সীতাভিঞ্জি

৩. লব কুশ পাহাড়

৪. ভোমেশ্বর মহাদেব মন্দির

৫. ভীমকুন্ড

৬. মা তারিণী মন্দির

দ্বিতীয় দিন –

১. গোনাসিকা/গুপ্তগঙ্গা

২. খন্ডধার জলপ্রপাত

৩. বারাঘাগাড়া জলপ্রপাত

৪. সানাঘাগাড়া জলপ্রপাত

৫. বলদেব জিউ মন্দির

তৃতীয় দিন –

১. কিচিকেশ্বরী মন্দির

২. মুর্গা মহাদেব মন্দির

৩. কানঝারি ড্যাম

আরোও পড়ুন » এবার পাহাড় ঘোরা হবে আরো সহজ, পাহাড় প্রেমীদের জন্য নয়া উদ্যোগ রাজ্যের

• কেওনঝড় যাওয়ার আদৰ্শ সময় :

বর্ষাকাল অর্থাৎ জুলাই-আগস্ট মাস হল কেওন ঝড় যাওয়ার আদৰ্শ সময় (Monsoon Trip)। সবুজ পাহাড়ী জঙ্গল, ফুলে ফেঁপে ওঠা ঝর্ণা এবং প্রাচীন মন্দির; সব মিলিয়ে উড়িষ্যার কেওনঝড় মুনসুন ট্রিপের জন্য উপযুক্ত একটি টুরিস্ট স্পট। তাই হাতে দিন তিন চারেক সময় থাকলে চটজলদি ঘুরে আসুন উড়িষ্যার কেওনঝড় থেকে।

• কিভাবে ফিরবেন ?

কেওন ঝড় থেকে ফেরার সময় বার্বিল স্টেশন থেকে জনশতাব্দী এক্সপ্রেস ধরে সোজা চলে আসুন হাওড়ায়।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...