Dahi Begun Recipe : একঘেয়ে বেগুন ভাজা খেতে মুখে অরুচি? চটপট শিখে নিন বেগুনের এই দুর্দান্ত রেসিপিটি

Dahi Begun Recipe : কথায় বলে যার নেই কোনো গুন তার নাম বেগুন। রান্নাঘরে অতি পরিচিত একটি সবজি এই বেগুন। আমরা সাধারণত বেগুন ভাজা বেশি খাই। তবে পাঁচমিশালী তরকারিতে বেগুন…

Published By: Debapriya Sarkar | Published On:

Dahi Begun Recipe : কথায় বলে যার নেই কোনো গুন তার নাম বেগুন। রান্নাঘরে অতি পরিচিত একটি সবজি এই বেগুন। আমরা সাধারণত বেগুন ভাজা বেশি খাই। তবে পাঁচমিশালী তরকারিতে বেগুন খেয়ে থাকি। কিন্তু একঘেয়ে তরকারিতে বেগুন বা বেগুন ভাজা খেতে খেতে অরুচি ধরে গিয়েছে। তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি বেগুনের একটি অসাধারণ রেসিপি। যা পাতে পড়লে এক থালা ভাত নিমিষেই শেষ হয় করে দেবে ছোট থেকে বড় প্রত্যেককে। তাহলে দেরি না করে চটপট দেখেনিন এই রেসিপিটি।

আরোও পড়ুন » একঘেয়ে আলুর দমে অরুচি? জানুন কাশ্মীরি স্টাইল স্টাফ আলুর দম তৈরির রেসিপি

আজ আপনাদের বেগুনের যে নতুন রেসিপিটি আমরা শেয়ার করতে চলেছি তার নাম হলো ‘দই বেগুন’ (Dahi Begun Recipe)। মাত্র ১০ মিনিট সময় লাগবে এই রেসিপিটি তৈরি করতে। আসুন জেনে নিন ‘দই বেগুন’ তৈরির বিস্তারিত পদ্ধতি।

• ‘দই বেগুন’ তৈরির উপকরণ :

১. বেগুন

২. নুন

৩. হলুদ

৪. লঙ্কার গুঁড়ো

৫. জিরের গুঁড়ো

৬. শুকনো লঙ্কা

৭. পাঁচফোড়ন

৮. সরষে

৯. কারি পাতা

১০. সরষের তেল

১১. বিটনুন

১২. দই

১৩. চিনি

• দই বেগুন তৈরির প্রণালী :

দই বেগুন তৈরি করার জন্য প্রথমে বেগুন গোল গোল করে কেটে তার মধ্যে পরিমাণ মতো নুন, হলুদ, হাফ চা চামচ লঙ্কার গুঁড়ো ও সামান্য পরিমাণ জিরের গুঁড়ো দিয়ে ভালো করে বেগুনের পিসগুলো ম্যারিনেট করে নিতে হবে। এবার একটি কড়াইতে পরিমাণমতো সরষের তেল দিয়ে তেল গরম হলে বেগুনগুলো এক এক করে দিয়ে মিডিয়াম ফ্লেমে উল্টেপাল্টে বেগুন গুলো ভেজে নিতে হবে।

এবার একটি পাত্রে এক কাপ মত টক দই নিয়ে তার মধ্যে পরিমাণ মতো বিট নুন, এক চা চামচ চিনি ও সামান্য একটু জল দিয়ে সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করে নিতে হবে। বেগুন গুলো ভাজা হয়ে গেলে বেগুনগুলো এক এক করে ওই দইয়ের মিশ্রণে দিয়ে দিতে হবে।

আরোও পড়ুন » মাছ মাংস ছাড়াই সন্ধ্যের টিফিনে মাত্র ১০ মিনিটে বানিয়ে ফেলুন দুর্দান্ত এই কাবাব, দারুন মজা করে খাবে ছোট থেকে বড় প্রত্যেকে

এখন ফোড়নের জন্য একটি কড়াইতে পরিমাণমতো সরষের তেল দিয়ে তার মধ্যে চার থেকে পাঁচটা গোটা শুকনো লঙ্কা, এক চা চামচ পাঁচফোড়ন ও হাফ চা চামচ কালো সরষে ফোড়ন দিতে হবে। এবার এই ফোড়নটি বেগুনদইয়ের বাটিতে ঢেলে দিন। এবার ফোড়ন, বেগুন ও দই ভালো করে হালকা হাতে মিশিয়ে নিলেই তৈরি ‘দই বেগুন’। গার্নিশের জন্য উপর থেকে ধনে পাতা কুচি ও চেরা কাঁচালঙ্কা দিয়ে দিতে পারেন। দুপুরে গরম ভাতের সাথে একেবারে জমে যাবে এই রেসিপি।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...