প্রতি মাসে ৩,০০০ টাকা করে পাবেন কেন্দ্র সরকারের নতুন এই প্রকল্পে, দেরি না করে আজই আবেদন করুন

E-Shram Card : দেশের মানুষের সুবিধার্থে রাজ্য সরকার যেমন রাজ্যবাসীর জন্য একাধিক জনকল্যাণ মূলক প্রকল্পের সূচনা করেছেন তেমন কেন্দ্র সরকারও দেশের সাধারণ মানুষের সুবিধার্থে একাধিক প্রকল্পের সূচনা করেছে। এই প্রকল্প…

Published By: Debapriya Sarkar | Published On:

E-Shram Card : দেশের মানুষের সুবিধার্থে রাজ্য সরকার যেমন রাজ্যবাসীর জন্য একাধিক জনকল্যাণ মূলক প্রকল্পের সূচনা করেছেন তেমন কেন্দ্র সরকারও দেশের সাধারণ মানুষের সুবিধার্থে একাধিক প্রকল্পের সূচনা করেছে। এই প্রকল্প গুলোর মাধ্যমে সাধারণ মানুষ বিভিন্ন ধরনের সুবিধা ভোগ করে থাকেন। আজ এই প্রতিবেদনে আমরা কেন্দ্র সরকারের এমনই একটি প্রকল্প সম্বন্ধে বিস্তারিত জানাবো আপনাদের।

আরোও পড়ুন >> এবার পস্তাবে Jio, Airtel, Vi! সবচেয়ে সস্তায় আনলিমিটেড কলের প্ল্যান দিচ্ছে BSNL, সঙ্গে মিলবে অতিরিক্ত সুবিধা

কেন্দ্র সরকারের এই নতুন প্রকল্পে নারী-পুরুষ নির্বিশেষে ১৬ থেকে ৬০ বছর বয়সী সকলে সুবিধা পাবেন। কি এই প্রকল্প? এই প্রকল্পে কিভাবে আবেদন করতে হবে? কি কি সুবিধা পাওয়া যাবে এই প্রকল্পের মাধ্যমে? এই সমস্ত খুঁটিনাটি তথ্য বিস্তারিতভাবে জানাতেই আজকের আমাদের এই প্রতিবেদন। তাহলে আসুন দেরি না করে জেনে নিতে হবে বিস্তারিতভাবে।

দীর্ঘদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একজন নতুন প্রকল্পের জানিয়েছিল দেশবাসীকে। লোকসভা নির্বাচনের পর ইতিমধ্যে এই প্রকল্পের কর্মসূচি শুরু করে দেওয়া হয়েছে। যে সকল নাগরিক এই প্রকল্পের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করিয়েছেন কেন্দ্র সরকারের পক্ষ থেকে প্রকল্পের কর্মসূচি অনুযায়ী তাদের অ্যাকাউন্টে ১ হাজার টাকা থেকে ৩ হাজার টাকা পর্যন্ত দেওয়া হচ্ছে। সম্প্রীতি আবার এই প্রকল্পে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। তাই যারা এখনো এই প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করারনি তারা আজি এই প্রকল্পের সুবিধা পেতে নিজেদের নাম নথিভুক্ত করুন।

কেন্দ্র সরকারের যে নতুন প্রকল্পের কথা আমরা বলছি সেটি হল ‘ই শ্রম কার্ড’ প্রকল্প। ১৬ থেকে ৫৯ বছর বয়সী যে কোন ভারতীয় নাগরিক এই প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করাতে পারবেন। এই প্রকল্পে আবেদন করার জন্য কোন শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। কেন্দ্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে ভারতের ৪০ কোটি নাগরিক এই প্রকল্পের সুবিধা পাবেন। ইতিমধ্যে প্রচুর মানুষ এই প্রকল্পে আবেদন জানিয়েছে এবং তারা এই প্রকল্পের সুবিধা পেতেও শুরু করে দিয়েছেন। এটি যেহেতু কেন্দ্র সরকারের প্রকল্প তাই পশ্চিমবঙ্গ ছাড়া অন্যান্য রাজ্যের বাসিন্দারাও এই প্রকল্পের সুবিধা ভোগ করতে পারবেন।

• ‘ই শ্রম কার্ড’ প্রকল্পে কারা নাম নথিভুক্ত করাতে পারবেন ?

দেশে দরিদ্র, মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণীর পরিবারের জন্য কেন্দ্র সরকার এই ‘ই শ্রম কার্ড’ প্রকল্প চালু করেছেন। ২০ কোটি মানুষ এখনো পর্যন্ত আবেদন জানিয়েছেন। এর মধ্যে ২ কোটি মানুষ এই প্রকল্পের সুবিধা পাওয়া শুরু করে দিয়েছে।

• ‘ই শ্রম কার্ড’ প্রকল্পের গুরুত্ব –

ভারতের অন্যান্য কার্ডের মত এই ‘ই শ্রম কার্ড’এর গুরুত্বও অপরিসীম। ‘ই শ্রম কার্ড’ হলো ভারতের অসংগঠিত শ্রেণীর একটি কর্মের পরিচয় পত্র। এই কার্ড থাকলে দেশের বিভিন্ন প্রকল্পের সুবিধা পাওয়ার পাশাপাশি কাজের সুবিধাও পাওয়া যাবে। এই কার্ডের গ্রাহকরা একটা সময় পর থেকে ৩ হাজার টাকা করে পাবেন প্রতি মাসে। কিছুদিন পর থেকে কেন্দ্র সরকারের অসংগঠিত কর্মক্ষেত্রে ‘ই শ্রম কার্ড’ ছাড়া কাজ পাওয়া যাবে না।

আরোও পড়ুন >> মাত্র কয়েক মিনিটেই হাতে পাবেন টাকা! নথিপত্র ছাড়া ঘরে বসেই ইনস্ট্যান্ট লোন দিচ্ছে SBI

• ‘ই শ্রম কার্ড’ এ আবেদনের পদ্ধতি –

অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। অনলাইনে আবেদন জানানোর জন্য অফিসিয়াল ওয়েবসাইটটি হলো – http://www.eshram.gov.in/

• আবেদনের জন্য প্রয়োজনীয় নথি –

১. আধার কার্ড 

২. বৈধ মোবাইল নম্বর 

৩. আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...