BSNL: এবার পস্তাবে Jio, Airtel, Vi! সবচেয়ে সস্তায় আনলিমিটেড কলের প্ল্যান দিচ্ছে BSNL, সঙ্গে মিলবে অতিরিক্ত সুবিধা

BSNL Unlimited Calls Plan: ভারতের টেলিকম বাজারে একমাত্র রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা হল BSNL। এই সংস্থা জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য গ্রাহকদের আকৃষ্ট করার জন্য নিত্যনতুন…

Published By: Papiya Paul | Published On:

BSNL Unlimited Calls Plan: ভারতের টেলিকম বাজারে একমাত্র রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা হল BSNL। এই সংস্থা জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য গ্রাহকদের আকৃষ্ট করার জন্য নিত্যনতুন অফার নিয়ে আসছে। প্রযুক্তির দিক থেকে এই সংস্থা কিছুটা পিছিয়ে থাকলেও উন্নতমানের পরিষেবা দেওয়ার জন্য সবরকমের চেষ্টা করছে BSNL।

বর্তমানে প্রযুক্তি এবং পরিষেবা সমস্ত দিক থেকে সবার উপরে রয়েছে জিও এবং এয়ারটেল। আর তাই এই দুই সংস্থার গ্রাহক সংখ্যা সবথেকে বেশি। এইদিকে ভোডাফোন আইডিয়া অনেকটাই পিছিয়ে রয়েছে। আর বিএসএনএল বেসরকারি এই সংস্থাগুলোর তুলনায় এখন অনেক পিছিয়ে পড়েছে। তবে এখন কোটি কোটি গ্রাহকের কাছে বিএসএনএল খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হচ্ছে।

আরো পড়ুন: Post Office Scheme: ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের সুযোগ দিচ্ছে পোস্ট অফিসের দুর্দান্ত এই স্কিম, এইভাবে করুন বিনিয়োগ

এর কারণ হলো বিএসএনএল বাদে অন্যান্য তিনটি টেলিকম সংস্থায় জুলাই মাস থেকে তাদের রিচার্জ প্ল্যান এর দাম বৃদ্ধি করেছে। যার ফলে বহু গ্রাহকের কাছে মোবাইল চালানো রিচার্জ করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। এই মোবাইল রিচার্জের খরচ এখন ১১ শতাংশ থেকে ২৫ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে।

দেশের এমন অনেক নিম্ন মধ্যবিত্ত, দুস্থ পরিবারের লোকজনেরা আছে যারা শুধুমাত্র কথা বলার জন্য মোবাইল ফোন ব্যবহার করেন। সেক্ষেত্রে তারা রিচার্জ করতে হিমসিম খাচ্ছেন। এই অবস্থায় বিএসএনএল যেহেতু কোন খরচ বাড়ায়নি, খরচ না বাড়িয়ে আগের মত পরিষেবা দিচ্ছে। এমনকি বিএসএনএল গ্রাহকের মোবাইল খরচ অন্যান্য টেলিকম সংস্থার তুলনায় ৩০ থেকে ৫০ টাকা পর্যন্ত কমে দিচ্ছে।

আরো পড়ুন: Vastu Tips: ঘরের এই দিকে ভুলেও আয়না রাখবেন না, ঘোর অমঙ্গল হবে

জিও এয়ারটেল এবং ভিআই আনলিমিটেড কল অল্প ডেটা এবং এসএমএস-এর সুবিধা সহ প্ল্যানের ক্ষেত্রে দাম রাখছে ১৮৯, ১৯৯,১৯৯ টাকা। তবে বিএসএনএল গ্রাহকেরা আনলিমিটেড কল এবং ১০ জিবি ডেটা সমেত রিচার্জ প্ল্যান রিচার্জ করলে খরচ হবে মাত্র ১৪৭ টাকা। আবার এই প্ল্যানের ভ্যালিডিটি থাকবে ৩০ দিন পর্যন্ত। ওই তিনটে সংস্থার তুলনায় এই প্ল্যানের খরচ কম আবার ভ্যালিডিটি এবং ডেটার পরিমাণ অনেকটা বেশি।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...