Aadhaar Card Update: আধার কার্ড নিয়ে বড়সড় সিদ্ধান্ত! এই নিয়ম না মানলে পড়বেন মুশকিলে

Aadhaar Card Update: ভারতীয় নাগরিক হিসাবে আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হিসেবে বিবেচিত হয়। এখন যেকোনো কাজে আধার কার্ড প্রয়োজন হয়। সরকারের তরফ থেকেও আধার কার্ড(Aadhaar Card Update) প্রসঙ্গে বারে…

Published By: Papiya Paul | Published On:

Aadhaar Card Update: ভারতীয় নাগরিক হিসাবে আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হিসেবে বিবেচিত হয়। এখন যেকোনো কাজে আধার কার্ড প্রয়োজন হয়। সরকারের তরফ থেকেও আধার কার্ড(Aadhaar Card Update) প্রসঙ্গে বারে বারে নানারকমের গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হয়।

আর এবার আধার কার্ড নিয়ে বড় খবর সামনে এসেছে। UIDAI-এর এই বিশেষ সিদ্ধান্তে গ্রাহকেরা বিশেষ সুবিধা পাবেন।বিগত কিছুমাস ধরেই বিনামূল্যে আধার কার্ড আপডেট প্রসঙ্গে নানারকমের তথ্য জারি করা হচ্ছে। বিনামূল্যে আধার আপডেট করার সময়সীমা বারে বারে বাড়িয়ে দেওয়া হচ্ছে।

আরো পড়ুন: Money Making Tips: সারা বছর জুড়েই কামাবেন প্রচুর টাকা, শুরু করুন এই কাজ, ভবিষ্যতের চিন্তা ভুলে যান

গত ১৪ই জুন ২০২৪ পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করার সময়সীমা নির্ধারণ করা হয়েছিল। আর এবার সেই সময়সীমা আগামী ১৪ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছে।এখন ব্যাংক অ্যাকাউন্ট থেকে শুরু করে গ্যাস কানেকশন সমস্ত রকমের সরকারি এবং আর্থিক লেনদেনের ক্ষেত্রে আধার নম্বর থাকা বাধ্যতামূলক করা হয়েছে।

এই ১২ সংখ্যার আধার নম্বর ভারতীয় নাগরিকদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। তবে বাড়িতে বসে কিভাবে বিনামূল্যে আধার আপডেট করবেন চলুন তা জেনে নেওয়া যাক। গত দশ বছরে যে সমস্ত আধার কার্ড হোল্ডাররা কোন আপডেট করেননি। তাদেরকেই বিনামূল্যে আধার আপডেট করা নির্দেশ দেওয়া হচ্ছে।

আরো পড়ুন: Sikkim Offbeat: গরমের ছুটির নতুন ঠিকানা এই ফুলের পাহাড়ি গ্রাম, প্রাকৃতিক সৌন্দর্যে মন মোহিত হবেই

এক্ষেত্রে মাই আধার পোর্টাল থেকে যেকোনো ব্যক্তি নিজের আধার কার্ড আপডেট করার সুবিধা পেয়ে যাবেন। আপনি চাইলে অনলাইনে ফ্রিতে ডেমোগ্রাফিক ডেটা আপডেট করতে পারবেন। তবে বায়োমেট্রিক আপডেট করার জন্য অর্থাৎ ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান-এর জন্য ব্যবহারকারীকে আধার সেন্টারে যেতে হবে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন