WB Recruitment : রাজ্যে ১৩,০০০ নতুন অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ করবে সরকার, আবেদন পদ্ধতি দেখ নিন

Anganwadi Recruitment : পশ্চিমবঙ্গ রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য আরো একবার সুখবর। সম্প্রতি রাজ্য সরকারের পক্ষ থেকে নিয়োগ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যে, প্রায় 13 হাজারেরও…

Published By: Debapriya Sarkar | Published On:

Anganwadi Recruitment : পশ্চিমবঙ্গ রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য আরো একবার সুখবর। সম্প্রতি রাজ্য সরকারের পক্ষ থেকে নিয়োগ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যে, প্রায় 13 হাজারেরও বেশি শূন্য পদে পশ্চিমবঙ্গ রাজ্যে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় হবে এই নিয়োগ। রাজ্য সরকারের এই বিজ্ঞপ্তি নিঃসন্দেহে চাকরিপ্রার্থীদের জন্য এক সুবর্ণ সুযোগ।

আরোও পড়ুন >> জুলাই মাসে ভাগ্য বদলাবে এই ৫ রাশির জাতকদের, টাকার বৃষ্টি হবে

কোন কোন পদে নিয়োগ করা হবে? যোগ্যতা কি প্রয়োজন?কিভাবে আবেদন করতে হবে? কোন কোন জেলা থেকে আবেদন করা যাবে? ইত্যাদি সমস্ত তথ্য বিস্তারিতভাবে জানাবো আমরা আজকের এই প্রতিবেদনে। তাই দেরি না করে শেষ অবধি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

১. রাজ্যের কোন বিভাগে কর্মী নিয়োগ করা হবে? 

পশ্চিমবঙ্গ রাজ্যের ICDS (Integrated Child Development Services) পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে।

২. পদের নাম –

অঙ্গনওয়াড়ি সুপারভাইজার (Supervisor) ও অঙ্গনওয়াড়ি হেল্পার (Helper) এই দুটি পদের জন্য যোগ্য কর্মীদের নিয়োগ করা হবে।

৩. শিক্ষাগত যোগ্যতা –

পশ্চিমবঙ্গ ICDS সুপারভাইজার (Supervisor) এবং হেল্পার (Helper) পদে আবেদন করার জন্য চাকরিপ্রার্থীর কাছে যেকোনো স্বীকৃত বিদ্যালয় থেকে উচ্চমাধ্যমিক পাশের সার্টিফিকেট থাকতে হবে। এছাড়া অন্যান্য শিক্ষাগত যোগ্যতাতেও আবেদন করা যাবে।

৪. কটি জেলা থেকে আবেদন করা যাবে ?

পশ্চিমবঙ্গ রাজ্যের মোট ২৩ টি জেলা থেকে কর্মী নিয়োগ করা হবে। অর্থাৎ ২৩ টি জেলার চাকরিপ্রার্থীরা উল্লিখিত পদ দুটির জন্য আবেদন করতে পারবেন।

৫. বয়স সীমা –

উল্লেখিত পদ দুটিতে চাকরির আবেদনের জন্য চাকরিপ্রার্থীদের ন্যূনতম বয়স ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪২ বছরের মধ্যে হতে হবে। তবে সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীদের জন্য বয়সের ছাড় দেওয়া হবে।

৬. শূন্য পদ –

বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে ১৩,০০০ এরও বেশি শূন্য পদে রাজ্যে ২৩ টি জেলা থেকে কর্মী নিয়োগ করা হবে।

৭. আবেদন প্রক্রিয়া –

রাজ্যের অঙ্গনওয়াড়ি কর্মী হিসেবে চাকরির জন্য অনলাইন এবং অফলাইন দুটি প্রক্রিয়াতেই এই চাকরির আবেদন করা যাবে। অফলাইন আবেদনের ক্ষেত্রে অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের বিজ্ঞপ্তিতে থাকা আবেদন ফর্মটি A4 সাইজের পেপারে প্রিন্ট আউট করে নিতে হবে। এই ফর্মটি সঠিকভাবে আবেদন করেন নিজস্ব তথ্য দিয়ে পূরণ করে তার সঙ্গে উল্লেখিত নথি এটাচ করে বিজ্ঞপ্তিতে দেওয়া নির্দিষ্ট ঠিকানায় জমা দিতে হবে। অন্যদিকে অনলাইনে আবেদন করতে চাইলে সরাসরি অফিশিয়াল ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন।

আরোও পড়ুন >> ঘরে বসেই হাজার হাজার টাকা আয়ের সুযোগ দিচ্ছে জিও, এইভাবে তুলে নিন ফায়দা

বিঃদ্রঃ বিভিন্ন সূত্র মারফত পাওয়া তথ্য অনুযায়ী আমাদের এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। তাই সকল চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে অনুরোধ আপনারা যে কোন চাকরির নিয়োগে আবেদন করার পূর্বে তার অফিসিয়াল ওয়েবসাইট থেকে অফিসিয়াল বিজ্ঞপ্তিটি ভালো করে দেখে বুঝে তারপরে নিজের দায়িত্বে আবেদন করবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন