General Knowledge Story: বলুন তো পৃথিবীর প্রথম ফল কোনটি? ৯৯% মানুষই ব্যর্থ হয়েছেন

Fruits : ফল স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপযোগী একটি খাদ্য উপাদান। কোন ব্যক্তি যদি তার নিয়মিত খাদ্য তালিকায় ফল রাখেন তবে প্রচুর রোগ থেকে সেই ব্যক্তির মুক্তি মেলে। নিয়মিত ফল শরীরে…

Published By: Debapriya Sarkar | Published On:

Fruits : ফল স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপযোগী একটি খাদ্য উপাদান। কোন ব্যক্তি যদি তার নিয়মিত খাদ্য তালিকায় ফল রাখেন তবে প্রচুর রোগ থেকে সেই ব্যক্তির মুক্তি মেলে। নিয়মিত ফল শরীরে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল সরবরাহ করে থাকে। সেজন্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা শিশু থেকে বৃদ্ধ সকলকে নিয়মিত ফল খাবার পরামর্শ দিয়ে থাকেন। 

আরোও পড়ুনঃ স্বল্প পুঁজিতে আপনাকে মালামাল করে দেবে এই ৫টি ব্যবসা, আজই শুরু করুন

বাজারে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায়। প্রতিটি ফলের রয়েছে আলাদা আলাদা গুণ। কোনোও ফল ভিটামিনে সমৃদ্ধ আবার কোনোও ফল থেকে পর্যাপ্ত আয়রন পাওয়া যায়। কোন ফল থেকে কোন স্বাস্থ্যকর উপাদান মেলে তা নিয়ে একটা স্বাভাবিক ধারণা প্রায় প্রত্যেকেরই রয়েছে। কিন্তু আপনি কি জানেন পৃথিবীতে কোন ফলের জন্ম প্রথম হয়েছিল? আজ সে সম্পর্কে বিস্তারিত জানাতেই আমাদের এই প্রতিবেদন। 

বাজারে আম, আপেল, আঙুর, কলা, বেদানা, পেঁপে ইত্যাদি নানান ধরনের ফল রয়েছে। এই প্রত্যেকটি ফলের নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে। এছাড়া বাজারে এখন ড্রাগন ফ্রুট, কিউয়ির মতো স্বাস্থ্যকর ফলগুলিরও দেখা মেলে। চিকিৎসকবিদদের মতে প্রকৃতির দেওয়া এই সমস্ত ফল স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপযোগী। ‌কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন প্রথম কোন ফলের জন্ম হয়েছে পৃথিবীতে? আপনি যদি কোন মানুষকে জিজ্ঞেস করেন পৃথিবীতে কোন ফল প্রথম এসেছে? দেখবেন অধিকাংশ মানুষই তার উত্তর দিতে পারবে না। যদিও নেট মাধ্যমে অর্থাৎ গুগলে পাওয়া তথ্য অনুযায়ী, এশিয়ার বনাঞ্চলে প্রথম যে ফলটির জন্ম হয়েছিল তা ছিল কলা।

বিজ্ঞানীরা এই তথ্য নিশ্চিত করার জন্য নানা রকম গবেষণা করেছে। তবে বিজ্ঞানীদের যাবতীয় মতামতকে একপাশে রেখে যদি আমরা জানার চেষ্টা করি বিশ্বের প্রথম ফল হিসেবে ‘কলা’র জন্ম ঠিক কী ভাবে হয়, তাহলে একাংশ বিজ্ঞানীদের তথ্য ও প্রমাণের ভিত্তিতে দেখা যাচ্ছে বিজ্ঞানীদের দেওয়া ৫০ শতাংশ প্রমাণ নির্দেশ করে যে কলাই পৃথিবীতে জন্মানো প্রথম ফল। এর কারণ হিসেবে বলা হয়, সাধারণত আমরা যে ফল খাই এবং তার বীজ ফেলে দিই তা উদ্ভিদে পরিণত হয় এবং তা থেকে গাছ এবং সেই গাছে ফল জন্মায়। বিজ্ঞানীদের মতে, কলা ১০,০০০ বছর আগে উদ্ভূত। বহু তথ্য এবং প্রমাণের ভিত্তিতে একাংশ গবেষকদের মতে কলা বিশ্বের প্রথম ফল হতে পারে।

আরোও পড়ুনঃ মাত্র ৮৮ টাকার রিচার্জেই বাজিমাত BSNL-র! মাথায় হাত Jio-Airtel-র

মালয় উপদ্বীপ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন এবং নিউ গিনি অন্তর্ভুক্ত অঞ্চলে প্রথম কলার জন্ম বলে মনে করা হয়। তবে উদ্যানতত্ত্ব গবেষকরা এই নিয়ে এখনও গবেষণা করছে। ‌ যদিও এখনো পৃথিবীতে পাওয়া প্রথম ফল কোনটি, তা নিয়ে নিশ্চিত কোন তথ্য বা প্রমাণ পাওয়া যায়নি। ভারতীয় ঐতিহ্য অনুযায়ী, কলাকে ঈশ্বরের উদ্দেশ্যে সেরা নৈবেদ্য বলা হয়। কারণ কলা হলো সেই বিশেষ ফল যা স্বাধীনভাবে বেড়ে ওঠা উদ্ভিদ থেকে জন্মিয়েছে। এই কারণে বিশেষজ্ঞদের ধারণা পৃথিবীতে প্রথম আবির্ভূত কলাই। 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...