Water scarcity on Earth : ভয়ংকর বিপদ ঘনিয়ে আসতে চলেছে! পূর্ব দিকে টাল খেয়ে গেছে পৃথিবী, জানুন কি তথ্য দিল গবেষকরা

Water scarcity on Earth : জলের আরেক নাম জীবন। ছোটবেলা থেকে আমরা পড়ে এসেছি যে আমাদের পৃথিবীর ৭০ ভাগ জল। জল পৃথিবীর এমনই এক অপরিহার্য জিনিস যা ছাড়া জীব কূলের…

Published By: Debapriya Sarkar | Published On:

Water scarcity on Earth : জলের আরেক নাম জীবন। ছোটবেলা থেকে আমরা পড়ে এসেছি যে আমাদের পৃথিবীর ৭০ ভাগ জল। জল পৃথিবীর এমনই এক অপরিহার্য জিনিস যা ছাড়া জীব কূলের কথা ভাবাই যায় না। কিন্তু আমরা পৃথিবী থেকে এত বেশি জল উত্তোলন করেছি যে বর্তমানে পৃথিবীতে জলের ঘাটতি দেখা দিয়েছে। আমাদের পৃথিবীর যে ৭০ ভাগ জল দ্বারা গঠিত ছিল সেই হিসেবে এখন আর নেই। প্রচুর পরিমাণে জল উত্তোলন করায় পৃথিবীর অবস্থার অবনতি হয়েছে। এই বিষয়ে আন্তর্জাতিক গবেষকরা এমন কিছু তথ্য দিয়েছে যা জানলে আপনি রীতিমত অবাক হবেন।

আরোও পড়ুন » ভারতের সবথেকে ধনী ব্যক্তি আদানি ও আম্বানি, কিন্তু পশ্চিমবঙ্গের ধনকুবেরের নাম জানেন কি ?

Citec ডেইলির প্রতিবেদনে বলা হয়েছে, মানুষ এত পরিমাণে ভূগর্ভস্থ জল পাম্পিং করে বের করে নিয়েছে যে পৃথিবীর দুই দশকেরও কম সময় ৪.৩৬ সেমি / বছর গতিতে প্রায় ৮০ সেন্টিমিটার পূর্ব দিকে হেলে গিয়েছে। গবেষণায় বেরিয়ে আসা এই তথ্যটি জিওফিজিক্যাল রিসার্চ লেটারে প্রকাশিত হয়েছে। জিওফিজিক্যাল রিসার্চ লেটারস হল AGU-এর জার্নাল, যা পৃথিবী এবং মহাকাশ বিজ্ঞানের প্রভাব নিয়ে সংক্ষিপ্ত আকারের গবেষণা করে এবং সেই গবেষণার ভিত্তিতে তথ্য প্রস্তুত করে।

এর আগে বিজ্ঞানীরা জলবায়ু মন্ডল এর উপর ভিত্তি করে অনুমান করেছিল যে মানুষ ১৯৯৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ২,১৫০ গিগা টন ভূগর্ভস্থ জল পাম্প করে বের করেছে, যা ৬ মিলিমিটারের বেশি (0.24 ইঞ্চি) সমুদ্রপৃষ্ঠের বৃদ্ধির সমান ছিল। গবেষণায় এই তথ্য বেরিয়ে এসেছে যে, ভূগর্ভস্থ জলের বেশির ভাগই ব্যবহার করা হয়েছে পৃথিবীর দুটি অঞ্চলে, যথা – আমেরিকার পশ্চিমাঞ্চল এবং উত্তর-পশ্চিম ভারত। এছাড়া ভারতে পঞ্জাব ও হরিয়ানার বিভিন্ন এলাকায় গত কয়েক বছর ধরে ব্যাপক হারে ভূগর্ভস্থ জল ব্যবহার করা হচ্ছে (Water scarcity on Earth)।

আরোও পড়ুন » ভারতের জাতীয় ফল আম, এবার বলুন তো জাতীয় মিষ্টির নাম কি?

ওয়েন সিও, সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির একজন ভূ-পদার্থবিজ্ঞানী যিনি গবেষণার নেতৃত্ব দিয়েছেন, তিনি বলেছেন, ভূগর্ভস্থ জলের কমে যাওয়া পৃথিবীর রোটেশনাল পোল-এর উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে। এছাড়া তিনি আরো জানিয়েছেন যে, ভূগর্ভস্থ জল কমে যাওয়ার কারণে পৃথিবীর ঘূর্ণনেও অনেক পরিবর্তন এসেছে। পৃথিবীর জলবায়ুতেও এর প্রভাব পড়েছে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...