ICICI Bank: ৭.৭৫ শতাংশ সুদ! ফিক্সড ডিপোজিটে চড়া সুদ দিচ্ছে ICICI ব্যাঙ্ক, মিস করলে পস্তাবেন

ICICI Bank FD New Rules: আইসিআইসিআই ব্যাংক(ICICI Bank) দেশের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি ব্যাঙ্ক। প্রাইভেট ব্যাংক হিসেবে এই ব্যাংকের গ্রাহক সংখ্যা অনেক বেশি। গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে এই ব্যাংকের…

Published By: Papiya Paul | Published On:

ICICI Bank FD New Rules: আইসিআইসিআই ব্যাংক(ICICI Bank) দেশের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি ব্যাঙ্ক। প্রাইভেট ব্যাংক হিসেবে এই ব্যাংকের গ্রাহক সংখ্যা অনেক বেশি। গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে এই ব্যাংকের তরফ থেকে নানা রকমের গুরুত্বপূর্ণ পরিসেবা নিয়ে আসা হয়।

এর পাশাপাশি ব্যাংকের তরফ থেকে কোন রকমের কোন পরিবর্তন ঘটলেই কোটি কোটি গ্রাহকদের ওপরে সেটির প্রভাব পড়ে। আইসিআইসিআই ব্যাংকের তরফ থেকে সম্প্রতি তাদের সুদের হারের পরিবর্তন করা হয়েছে। এই ব্যাংকে ফিক্সড ডিপোজিটে সুদের হার বৃদ্ধি করা হয়েছে।

আরো পড়ুন: জুলাই মাসে এতদিন বন্ধ থাকবে স্কুল-কলেজ, ছুটির পুরো লিস্ট দেখে নিন

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিনিয়োগ সংক্রান্ত প্রসঙ্গে একটি বিশেষ ঘোষণা করেছে। আর এই ঘোষণার সঙ্গে সামঞ্জস্যতা বজায় রেখে আইসিআইসিআই ব্যাঙ্ক ও তাদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে কিছু নিয়মের পরিবর্তন করেছে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার ঘোষণা অনুযায়ী, ২ কোটি টাকার পরিবর্তে ৩ কোটি টাকা পর্যন্ত লগ্নিকারীদের রিটেল ডিপোজিটর হিসেবে গণ্য করা হবে।

আর আইসিআইসিআই ব্যাংকের নতুন ঘোষণা অনুযায়ী,
৭ দিন থেকে ২৯ দিনের জন্য বিনিয়োগের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটের সুদের হার ৩ শতাংশ, প্রবীণ নাগরিকদের জন্য ৩.৫ শতাংশ সুদ দেওয়া হবে।
৩০ থেকে ৪৫ দিনের ক্ষেত্রে সুদের হার ৩.৫ শতাংশ, আর প্রবীণ নাগরিকদের দেওয়া হবে ৪ শতাংশ সুদ। ৪৬ দিন থেকে ৬০ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ৪.২৫ শতাংশ সুদ দেওয়া হয়। প্রবীণ নাগরিকদের জন্য ৪.৭৫ শতাংশ সুদ দেওয়া হবে। ৬১ দিন থেকে ৯০ দিনের স্থায়ী আমানতের উপর ৪.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের সুদ দিচ্ছে ৫ শতাংশ।

আরো পড়ুন: Mobile Porting Rules: আর একগাদা সিম নয়, নিয়ম ভাঙলে ২ লক্ষ টাকা জরিমানা! জানুন সরকারের নতুন নিয়ম

আর ৯০ দিন থেকে ১২০ দিন মেয়াদের স্থায়ী আমানতের জন্য ৪.৭৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৫.২৫ শতাংশ সুদ দিচ্ছে। ১২১ দিন থেকে ১৫০ দিনের ক্ষেত্রে সাধারণ গ্রাহকেরা পাবেন ৪.৭৫ শতাংশ, আবার প্রবীণ নাগরিকরা ৫.২৫ শতাংশ সুদ পাবেন। ১৫১ দিন থেকে ১৮৪ দিনের ক্ষেত্রে সাধারণ নাগরিকরা  ৪.৭৫ শতাংশ সুদ দেওয়া হবে, প্রবীণ নাগরিকরা পাবেন ৫.২৫ শতাংশ। ১৮৫ দিন থেকে ২১০ দিন মেয়াদের ক্ষেত্রে সাধারণ গ্রাহকরা পাবেন ৫.৭৫ শতাংশ, প্রবীণ নাগরিকেরা পাবেন ৬.২৫ শতাংশ। ২১১ দিন থেকে ২৭০ দিনের ক্ষেত্রে সাধারণ নাগরিকেরা পাবেন ৫.৭৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা পাবেন ৬.২৫ শতাংশ সুদ।

এছাড়া ২৭১ দিন থেকে ২৮৯ দিনের ক্ষেত্রে সাধারণ গ্রাহকদের ৬.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৬.৫০ শতাংশ সুদ দেওয়া হবে। ২৯০ দিন থেকে ১ বছরের কম সময়ের ক্ষেত্রে সাধারণ গ্রাহকেরা পাবেন ৬.৭০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা সুদ পাবেন ৭.২০ শতাংশ। ১ বছর থেকে ৩৮৯ দিনের ক্ষেত্রে সাধারণ নাগরিকরা পাবেন ৬.৭০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা পাবেন ৭.২০ শতাংশ। ৩৯০ দিন থেকে ১৫ মাসের কম সময়ের জন্য সাধারণ গ্রাহকরা পাবেন ৬.৭০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা সুদ পাবেন ৭.২০ শতাংশ।

আবার ১৫ মাস থেকে ১৮ মাসের কম সময়ের ক্ষেত্রে সাধারণ গ্রাহকদের পাবেন ৫.৭৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের সুদ পাবেন ৬.২৫ শতাংশ। ১৮ মাস থেকে ২ বছরের জন্য সাধারণ গ্রাহকরা পাবেন ৭.২০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা সুদ পাবেন ৭.৭৫ শতাংশ। ২ বছর ১ দিন থেকে ৩ বছর মেয়াদের স্থায়ী আমানতের ক্ষেত্রে সাধারণ গ্রাহকেরা পাবেন ৭.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা পাবেন ৭.৫০ শতাংশ। ৩ বছর ১ দিন থেকে ৫ বছর মেয়াদের ক্ষেত্রে সাধারণ গ্রাহকরা পাবেন ৭.০০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা সুদ পাবেন ৭.৫০ শতাংশ। ৫ বছর ১ দিন থেকে ১০ বছরের ক্ষেত্রে সুদের হার সাধারণ গ্রাহকরা পাবেন ৬.৯০ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা সুদ পাবেন ৭.৪০ শতাংশ। ৩৯০ দিন থেকে ১৫ মাসের কম সময়ের জন্য সাধারণ গ্রাহকরা পাবেন ৭.২ শতাংশ সুদ এবং প্রবীণ নাগরিকরা পাবেন ৭.৭৫ শতাংশ সুদ।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন