NPS: প্রতি মাসে মাসে ৫০,০০০/- টাকা পেনশন দেবে কেন্দ্র সরকারের এই প্রকল্প, কিভাবে পাবেন জেনে নিন

National Pension Scheme : সরকারি নিয়ম অনুযায়ী প্রত্যেক চাকুরীজীবীর চাকরির মেয়াদ ৬০ বছর পর্যন্ত নির্ধারিত থাকে। এরপরে আগের মতো কাজ করার আর ক্ষমতা থাকে না। তাই চাকরি জীবনের মেয়াদ শেষ…

Published By: Debapriya Sarkar | Published On:

National Pension Scheme : সরকারি নিয়ম অনুযায়ী প্রত্যেক চাকুরীজীবীর চাকরির মেয়াদ ৬০ বছর পর্যন্ত নির্ধারিত থাকে। এরপরে আগের মতো কাজ করার আর ক্ষমতা থাকে না। তাই চাকরি জীবনের মেয়াদ শেষ হয়ে গেলেও অবসর সময় জীবন যাপনের জন্য পেনশন খুবই গুরুত্বপূর্ণ। সরকারি চাকরিজীবীদের পেনশন নিয়ে চিন্তা অন্যান্যদের তুলনা কিছুটা কমই থাকে। কিন্তু যারা সরকারি চাকরিজীবী নয় তাদের ক্ষেত্রে অবসর সময় কিভাবে সংসার চলবে তা নিয়ে একটা চিন্তা থেকেই যায়। আজ মূলত সেই সকল ব্যক্তিদের জন্যই আমাদের এই প্রতিবেদন। আজ এই প্রকল্পে আমরা আপনাদের এমন একটা টিম সম্বন্ধে জানাবো যেখানে প্রতিমাসে স্বল্প টাকা বিনিয়োগ করে অবসর জীবনে প্রতি মাসে পেনশনের মাধ্যমে ভালো টাকা আয় করতে পারবেন। তাহলে দেরি না করে আসুন জেনে নিন স্কিমটি সম্বন্ধে বিস্তারিত তথ্য।

আরোও পড়ুন » দূর হবে অর্থ কষ্ট, জীবনে আসবে সুখ, রথের দিন বাড়িতে করুন এই ছোট্ট একটি কাজ

প্রতিমাসে পেনশন পাওয়ার জন্য আমাদের সর্বপ্রথম একটি ভালো স্কিম বেছে নিতে হবে স্বল্প পরিমাণ পুঁজি বিনিয়োগ করলে ভালো টাকা পেনশন হিসেবে রিটার্ন পাওয়া যাবে। জানিয়ে রাখি এমন একটি স্কিম হল ন্যাশনাল পেনশন স্কিম বা NPS। আপনি অবসর বয়সে এই স্কিমে মাসিক ৫০ হাজার টাকা পর্যন্ত পেনশনের সুবিধা পেতে পারবেন। কিভাবে এই টাকা আপনি পেতে পারবেন? এর জন্য কত টাকা বিনিয়োগ করতে হবে? এই সমস্ত কিছু আলোচনা করব আজকে আমরা এই প্রতিবেদনে।

• ন্যাশনাল পেনশন স্কিম – NPS কী ?

আপনি যদি সরকারি গ্যারান্টি যুক্ত নিরাপদ পেনশনের সুবিধা পেতে চান, তাহলে আপনার জন্য কেন্দ্র সরকারের এই জনপ্রিয় ন্যাশনাল পেনশন স্কিম বা NPS একেবারে উপযুক্ত। সরকারি কর্মচারী থেকে শুরু করে বেসরকারি কর্মচারীরা এবং সাধারণ মানুষ, সকলেই এই পেনশনের সুবিধা নিতে পারবেন। এর জন্য এই স্কিমটিতে প্রতি মাসে আপনাকে কিছু টাকা বিনিয়োগ করতে হবে। মেয়াদ শেষে আপনি আপনার জমানো টাকার কিছু অংশ একসাথে হাতে পাবেন এবং বাকি টাকা প্রতি মাসে পেনশন হিসেবে পেতে থাকবেন। যত কম বয়স থেকে আপনি এই স্কিমে টাকা জমানো শুরু করবেন আপনি ভবিষ্যতে তত বেশি টাকা পেনশন পাবেন। আপনি যদি সঠিক প্ল্যান করে টাকা জমাতে পারেন সে ক্ষেত্রে আপনি মাসিক ৫০ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারবেন এই স্কিম থেকে।

আরোও পড়ুন » মাধ্যমিক পাশে টিকিট কালেক্টর পদে চাকরির সুযোগ, প্রচুর কর্মী নিচ্ছে ভারতীয় রেল

• কিভাবে অবসরকালে প্রতি মাসে ৫০ হাজার টাকা পেনশন পাওয়া যাবে ?

ধরে নিচ্ছি আপনার বর্তমান বয়স ৩৫ বছর। এখন থেকেই আপনি আপনার ৬০ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে ন্যাশনাল পেনশন স্কিমে যদি ২০০০ টাকা করে জমা করেন তাহলে আপনার মোট বিনিয়োগকৃত সময় হলো ২৫ বছর। এই ২৫ বছরে আপনার মোট বিনিয়োগকৃত টাকার পরিমান হবে ৬ লক্ষ টাকা। এই টাকার উপর আপনি যদি ১২ শতাংশ হারে সুদ পান তাহলে মেয়াদ শেষে আপনার মোট টাকার পরিমান হবে ₹২,৩৭,৬৪,৮৪১ টাকা। এই টাকার ৬০ শতাংশ অর্থাৎ ₹১,৪২,৫৮,৯০৫ টাকা আপনি একসাথে হাতে পাবেন এবং প্রতিমাসে ৪৭ হাজার টাকা পেনশন হিসেবে পাবেন। ‌

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন