Indian Railway : জানেন কি ১ লিটার ডিজেলে কত কিমি মাইলেজ দেয় ট্রেন? চমকে যাবেন জানলে

Indian Railway : মাঝে মাঝে এমন কিছু সাধারণ জ্ঞানের প্রশ্ন আমাদের সামনে আসে যা আমাদের রীতিমতো চিন্তায় ফেলে দেয়। যেমন আমরা সকলেই জানি গাড়ি কিংবা বাইকে মাইলেজ কত। কিন্তু আপনাকে…

Published By: Debapriya Sarkar | Published On:

Indian Railway : মাঝে মাঝে এমন কিছু সাধারণ জ্ঞানের প্রশ্ন আমাদের সামনে আসে যা আমাদের রীতিমতো চিন্তায় ফেলে দেয়। যেমন আমরা সকলেই জানি গাড়ি কিংবা বাইকে মাইলেজ কত। কিন্তু আপনাকে যদি জিজ্ঞেস করা হয় ট্রেনের মাইলেজ কত?, আপনি কি বলতে পারবেন? প্রশ্ন শুনে ঘাবড়ে গেলেন তো? আপনার যদি এই প্রশ্নের উত্তর জানা না থাকে তবে জেনে নিন আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে।

আরোও পড়ুন » দামেও সস্তা, ফিচার্সও ভালো, বিশ্বের প্রথম CNG বাইক আনলো বাজাজ, ফুল ট্যাঙ্কে চলবে ৩০০ কিমি!

আসলে মাইলেজ হলো সেই সংজ্ঞা যা কোনো যানবাহন ১লিটার জ্বালানি ব্যবহার করে কতটা পথ যেতে পারে তা নির্দেশ করে। আমরা যখন গাড়ি কিংবা বাইক কিনি তখন আমরা প্রথম যেটা জানতে চাই টা হলো গাড়ি বা বাইক টি কত মাইলেজ দেবে। এই প্রশ্নের উত্তর যদি আমাদের সন্তুষ্ট করে তবেই আমরা সেই গাড়ি বা বাইক টি কিনি। গাড়ি বা বাইক ক্ষেত্রে এই প্রশ্ন আমাদের মনে আসলেও বাস, ট্রেন ও বিমানের ক্ষেত্রে এই প্রশ্ন আমাদের মনে আসে না। আমরা আসলে এই বিষয়গুলো কখনও ভেবেই দেখি নি।

মাইলেজ সাধারণত একটি গাড়ির জ্বালানী খরচ নিয়ন্ত্রণের দক্ষতা নির্ধারণ করে। একটি গাড়ি ১ লিটার জ্বালানি খরচ করে ঠিক কতদূর যেতে পারে সেটা নির্ধারণ করাই হলো মাইলেজ। অন্যান্য যানবাহনের মত ট্রেনেরও নির্দিষ্ট মাইলেজ আছে। তবে একটি ট্রেন প্রতি লিটারে কত কিলোমিটার মাইলেজ দেবে তা সরাসরি বলা কঠিন। কারণ ট্রেনের মাইলেজ ট্রেনের ধরনের উপর নির্ভর করে। অর্থাৎ এক্সপ্রেস, সুপারফাস্ট, হাইস্পিড, প্যাসেঞ্জার ইত্যাদি ভিন্ন ভিন্ন ট্রেনের ক্ষেত্রে মাইলেজও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। এছাড়া কোচের সংখ্যার উপর নির্ভর করেও বদলে যায় মাইলেজ। অর্থাৎ ট্রেনের বগির সংখ্যা যত কম হবে তত ট্রেন মাইলেজ বেশি দেবে। ‌

রেল দপ্তরের সূত্র অনুযায়ী, ২৪-২৫টি কোচ বিশিষ্ট ট্রেনের ইঞ্জিনের ১ কিলোমিটার যাওয়ার জন্য ৬ লিটার ডিজেলের প্রয়োজন হয়। তবে সুপারফাস্ট ট্রেন যাত্রীবাহী ট্রেন বা প্যাসেঞ্জার ট্রেনের তুলনায় অনেক কম ডিজেল ব্যবহার করে। একটি যাত্রীবাহী ট্রেনের ইঞ্জিন প্রতি ১ কিলোমিটারে ৫-৬ লিটার ডিজেল খরচ করে। অন্যদিকে ১২টি বগির একটি এক্সপ্রেস ট্রেন ১ কিমি দূরত্ব অতিক্রম করতে ৪.৫ লিটার ডিজেল খরচ করে। মাইলেজের হিসেবে সুপারফাস্ট ট্রেনগুলি ১ লিটার ডিজেলে ২৩০ মিটার পর্যন্ত যাত্রা করতে পারে এবং যাত্রীবাহী ট্রেনগুলি ১ লিটার ডিজেলে প্রায় ১৮০-২০০ মিটার পর্যন্ত ভ্রমণ করতে পারে।

আরোও পড়ুন » এবার স্পেশ্যাল ট্রেনে পৌঁছে যাবেন দীঘা! উইকেন্ডের নতুন টাইমটেবিল জানলে আনন্দে লাফাবেন

বিঃদ্রঃ সংবাদ সফর এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য কে নিশ্চিত করে না। আমরা শুধুমাত্র আপনাদের সাধারণ জ্ঞান বৃদ্ধির চেষ্টা করেছে। এর জন্য বিভিন্ন নির্ভরযোগ্য ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। প্রতিবেদনে উল্লেখিত তথ্য সংক্রান্ত চূড়ান্ত জ্ঞানের জন্য অবশ্যই বিশেষজ্ঞদের মত নেওয়া প্রয়োজন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...