Biriyani In 20 Minutes : কুড়ি মিনিটে বানিয়ে ফেলুন একেবারে রেস্টুরেন্ট স্টাইল বিরিয়ানি বাড়িতেই, জানুন উপকরণ ও পদ্ধতি

Biriyani In 20 Minutes : বিরিয়ানি বাঙালির অন্যতম প্রিয় খাবার। বিরিয়ানির গন্ধেই যেন পেট অর্ধেক ভরে যায়। খিদের সময় যদি সামনে এক প্লেট বিরিয়ানি পাওয়া যায় তাহলে তো সোনায় সোহাগা।…

Published By: Debapriya Sarkar | Published On:

Biriyani In 20 Minutes : বিরিয়ানি বাঙালির অন্যতম প্রিয় খাবার। বিরিয়ানির গন্ধেই যেন পেট অর্ধেক ভরে যায়। খিদের সময় যদি সামনে এক প্লেট বিরিয়ানি পাওয়া যায় তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বিরিয়ানি খেতে পছন্দ করলেও সব সময় বাইরে থেকে কিনে খাওয়া সম্ভব হয় না। আবার বাড়িতে বিরিয়ানি তৈরিও অনেক ঝামেলার। এমনটাই মনে করেন অনেকে। তাই ইচ্ছে থাকলেও খাওয়ার উপায় হয় না। এই সমস্যার সমাধান নিয়েই আজকের আমাদের এই প্রতিবেদন। আজ আমরা আপনাদের জানাবো কিভাবে ২০ মিনিটের মধ্যে বাড়িতে একদম দোকানের টেস্টের মতো বিরিয়ানি তৈরি করবেন। আসুন দেখে নিন চটপট (Biriyani In 20 Minutes)।

আরোও পড়ুন » পোস্ট অফিসের এই স্কিমে ডবল টাকা রিটার্নের গ্যারান্টি! নিয়ম মেনে আজই বিনিয়োগ করুন

বাড়িতে যদি আপনার ভাত করা হয়ে থাকে তাহলে আপনি এই বিরিয়ানি তৈরি করতে পারবেন মাত্র ২০ মিনিটের মধ্যে তাও খুব সামান্য কিছু উপকরণ দিয়ে। খাবার পাতে পড়লে কেউ বুঝতেই পারবে না যে এই বিরিয়ানি বাড়িতে বানানো। আসুন জেনে নেই বিরিয়ানি তৈরির কিছু উপকরণ ও বিরিয়ানি তৈরির পদ্ধতি।

• বিরিয়ানি তৈরির উপকরণ (Ingredients For Making Biryani) –

মুরগির মাংস 

পেঁয়াজ 

আদা

রসুন

কাঁচা লঙ্কা 

ধনে পাতা কুচি

লঙ্কার গুঁড়ো

জিরে 

গোলমরি 

এলাচ 

লবঙ্গ

জয়ফল

জয়ত্রী

দারুচিনি

নুন 

জাফরান 

দুধ 

ভাত 

সেদ্ধ করা আলু

• বিরিয়ানি তৈরির পদ্ধতি ( Biryani Making Process) –

বিরিয়ানি তৈরি করার জন্য প্রথম একটি মসলা তৈরি করতে হবে। এরজন্য জিরে, গোলমরিচ, এলাচ, জায়ফল, জয়ত্রী দারুচিনি ও লবঙ্গ ড্রাই রোস্ট করে মিক্সচারে মিহি পাউডার তৈরি করে নিতে হবে। এরপর চিকেনে আদা-রসুন পেস্ট ও বিরিয়ানি মসলা দিয়ে ভালো করে ম্যারিনেট করে নিতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে মেরিনেট করা মাংস ভালো করে কষিয়ে রান্না করে নিতে হবে। ছোট ছোট করে কেটে দিয়ে দিতে হবে।

আরোও পড়ুন » ভয়ংকর বিপদ ঘনিয়ে আসতে চলেছে! পূর্ব দিকে টাল খেয়ে গেছে পৃথিবী, জানুন কি তথ্য দিল গবেষকরা

মাংস সেদ্ধ করা হয়ে গেলে এর ওপরে আগে থেকে করে রাখা ভাত দিয়ে ভালো করে মাংসের সাথে মিশিয়ে নিন। এবার কয়েকটি চেরা কাঁচালঙ্কা ও ধনেপাতা কুচি ভালো করে মিশিয়ে নিন। দোকানের মতো রং আনতে আগে থেকে দুধের মধ্যে জাফরান ভিজিয়ে রেখে সেই দুধ পরিমাণ মতো ছড়িয়ে দিন। এবারে পেঁয়াজের বেরেস্তা ও ঘি দিয়ে কম আঁচে ভালো করে ঢাকা দিয়ে রেখে দিন ১৫ মিনিটের জন্য। খাওয়ার সময় গরম গরম পরিবেশন করুন। 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...