Post Office Popular Scheme: পোস্ট অফিসের এই স্কিমে ডবল টাকা রিটার্নের গ্যারান্টি! নিয়ম মেনে আজই বিনিয়োগ করুন

Post Office Popular Scheme : ভবিষ্যতের সুরক্ষিত করতে টাকা সঞ্চয় করার ভালো উপায় হল উপার্জিত টাকার কিছু অংশ ভালো কোনো স্কিমে বিনিয়োগ করা। কেউ যদি দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য ভালো কোন…

Published By: Debapriya Sarkar | Published On:

Post Office Popular Scheme : ভবিষ্যতের সুরক্ষিত করতে টাকা সঞ্চয় করার ভালো উপায় হল উপার্জিত টাকার কিছু অংশ ভালো কোনো স্কিমে বিনিয়োগ করা। কেউ যদি দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য ভালো কোন বিকল্প খুঁজে থাকেন এবং সেখান থেকে ভালো রিটার্ন পেতে চায় সে ক্ষেত্রে পোস্ট অফিসে একাধিক স্কিম রয়েছে। সরকারি স্কিম হওয়ার কারণে গ্রাহকদের টাকা এখানে সম্পূর্ণ নিরাপদ থাকবে এবং নিশ্চিত রিটার্ন পাবেন। আজ এই প্রতিবেদনে আমরা আপনাদের পোস্ট অফিসের একটি জনপ্রিয় স্কিম সম্বন্ধে জানাবো। আসুন জেনে নিন বিস্তারিতভাবে (Post Office Popular Scheme)।

আরোও পড়ুন » রাজ্যের শিক্ষকদের জন্য দুর্দান্ত ঘোষণা মমতা সরকারের, খুশিতে আত্মহারা সকলে

আজ আমরা আপনাদের যে স্কিম সম্বন্ধে জানাতে চলেছে তা হলো পোস্ট অফিসে ‘কিষাণ বিকাশ পত্র’ স্কিম। ১৯৮৮ সালে এই প্রকল্পটি শুরু করা হয়েছিল। আর্থিক সঞ্চয়কে উৎসাহিত করার লক্ষ্যে সরকার দীর্ঘমেয়াদি এই প্রকল্প চালু করে। প্রাথমিকভাবে এই প্রকল্পটি শুধুমাত্র কৃষকদের জন্য চালু করা হয়েছিল। কিন্তু এখন যে কোন ভারতীয় নাগরিক এই প্রকল্পে বিনিয়োগ করতে পারে।

• ‘কিষান বিকাশ পত্র’ স্কিমে সুদ ও রিটার্নের পরিমাণ – 

‘কিষান বিকাশ পত্র স্কিমে’ বর্তমানে ৭.৫% হারে সুদ দেওয়া হয়। কিষান বিকাশ পত্র স্কিম ১১৫ মাসে অর্থাৎ ৯ বছর ৭ মাসে গ্রাহকদের বিনিয়োগ দ্বিগুণ করার গ্যারান্টি দেয়। কোনো গ্রাহক যদি কিষান বিকাশ পত্র স্কিমে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে ১১৫ মাস পরে অর্থাৎ ম্যাচুরিটি সময় গ্রাহক ১০ লক্ষ টাকা রিটার্ন হিসাবে পেয়ে যাবেন।

• ‘কিষান বিকাশ পত্র’ স্কিমে বিনিয়োগের পরিমাণ –

‘কিষান বিকাশ পত্র’ স্কিমে গ্রাহকরা মাত্র ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারবেন। এখানে সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই। কোন গ্রাহক যদি এই স্কিমে ৫০,০০০ টাকার বেশি বিনিয়োগ করেন তাহলে তাদের জন্য প্যান কার্ড প্রদান করা বাধ্যতামূলক থাকবে। টাকা পাচারের সম্ভাবনা রোধ করতে সরকার ২০১৪ সাল থেকে ৫০০০০ টাকার বেশি বিনিয়োগে প্যান কার্ড বাধ্যতামূলক করে। কোনো গ্রাহক যদি ১০ লক্ষ টাকা কিংবা তার বেশি বিনিয়োগ করতে চাই সেক্ষেত্রে পোস্ট অফিসে সেই বিনিয়োগকারীকে তার বেতন স্লিপ, আইটিআর, ব্যাঙ্ক স্টেটমেন্ট এবং আধার নম্বরের মতো কিছু নথি জমা দিতে হতে পারে।

• ‘কিষান বিকাশ পত্র’ স্কিমে কারা অ্যাকাউন্ট খুলতে পারবেন?

১৮ বছরের বেশি যে কোন প্রাপ্তবয়স্ক ব্যক্তি এই স্কিমের অধীনে একক কিংবা যৌথ অ্যাকাউন্ট খুলতে পারবেন। এছাড়া ১০ বছরের বেশি কোন শিশুর নামে তার পিতা-মাতা ‘কিষাণ বিকাশ পত্র’ স্কিমের সুবিধা নিতে পারবেন।

আরোওপড়ুন » স্টেট ব্যাঙ্ক নাকি পোস্ট অফিস? কোথায় টাকা রাখলে সবথেকে বেশি রিটার্ন? হিসেব বুঝে ইনভেস্ট করুন

• ‘কিষান বিকাশ পত্র’ স্কিমে অ্যাকাউন্ট খোলার জন্য কি কি নথি প্রয়োজন?

‘কিষান বিকাশ পত্র’ স্কিমে অ্যাকাউন্ট খোলার জন্য আধার কার্ড, বয়সের শংসাপত্র, পাসপোর্ট আকারের ছবি, কেভিপি আবেদনপত্র ইত্যাদি নথি প্রয়োজন হতে পারে। 

• কোন কোন শর্তে প্রি-ম্যাচিউর টাকা তোলা যেতে পারে?

‘কিষান বিকাশ পত্র’ স্কিমে টাকা বিনিয়োগ করার তারিখ থেকে ২ বছর ৬ মাস পরে অকাল প্রত্যাহার করা যেতে পারে। এছাড়া কিছু বিশেষ পরিস্থিতিতে যে কোনও সময় প্রি-ম্যাচিওর ডিপোজিট করা যেতে পারে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...