পৃথিবীর ভয়ঙ্কর অবস্থা, রেকর্ড গতিতে ভাঙছে গ্লেসিয়ার! যা দেখে শিউরে উঠলেন বিজ্ঞানীরা

Global Warming : বিশ্ব উষ্ণায়নের কারণে দিনের পর দিন যেভাবে এক এক ডিগ্রি করে তাপমাত্রা বৃদ্ধি, সামুদ্রিক উষ্ণতা বৃদ্ধি এবং মেরু অঞ্চলের সমুদ্রের বরফের যে পরিমাণ দ্রুত গতিতে ভাঙছে তাতে…

Published By: Debapriya Sarkar | Published On:

Global Warming : বিশ্ব উষ্ণায়নের কারণে দিনের পর দিন যেভাবে এক এক ডিগ্রি করে তাপমাত্রা বৃদ্ধি, সামুদ্রিক উষ্ণতা বৃদ্ধি এবং মেরু অঞ্চলের সমুদ্রের বরফের যে পরিমাণ দ্রুত গতিতে ভাঙছে তাতে রীতিমত আশঙ্কায় বিজ্ঞানীরা। ইতিমধ্যে একদল বিজ্ঞানী জানিয়েছেন, ইউরোপ জুড়ে যে ক্রমশ তাপপ্রবাহ চলছে তা আরও রেকর্ড ভাঙার দিকে এগোচ্ছে। রাষ্ট্রসঙ্ঘের মতে, এরূপ প্রাকৃতিক বিপর্যয় জলবায়ু পরিবর্তনের সাথে সংশ্লিষ্ট কিনা তা এখনো পরিষ্কার করে বলা কঠিন।

আরোও পড়ুন >> ঘূর্ণাবর্তের জেরে ভারী বৃষ্টিতে ভাসবে বাংলা, কলকাতা সহ দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে? রইল আপডেট

পৃথিবীর আবহাওয়া এবং মহাসাগরের আচরণ বোঝা অত্যন্ত জটিল। প্রতিনিয়ত এগুলো নিয়ে গবেষণা চলছে। কিন্তু গবেষণা করতে গিয়ে বিজ্ঞানীরা যেসব ভয়ঙ্কর তথ্য পেয়েছে তা ইতিমধ্যেই ভয়ানক আশঙ্কার সৃষ্টি করেছে। লন্ডন স্কুল অফ ইকনমিক্সের পরিবেশ বিষয়ক ভূবিশেষজ্ঞ টমাস স্মিথ বলেন, ‘আমার এমন কোনও সময়ের কথা জানা নেই যখন আবহাওয়া মণ্ডলের প্রতিটি ক্ষেত্রে প্রতিনিয়ত এই ধরনের রেকর্ড ভাঙার মতো অস্বাভাবিক পরিবর্তন ঘটছে’।

লন্ডনের ইম্পিরিয়াল কলেজের জলবায়ু বিজ্ঞানের লেকচারার ড. পল সেপ্পি বলেন, ‘পৃথিবীতে এখন প্রতিনিয়ত যে পরিবর্তন ঘটে চলেছে তা লাগামহীন। এর পেছনে অত্যাধিক জীবাশ্ম জ্বালানি ব্যবহারের ফলে ঘটা বিশ্ব উষ্ণায়ন। ২০১৮ সাল থেকে ‘এল নিনো’র প্রভাবে পৃথিবীর প্রথম গরম হয়ে ওঠার প্রক্রিয়া শুরু হয়েছে এখন’। দক্ষিণ মেরু সাগরে বরফের স্তর জুলাই মাসে রেকর্ড পরিমাণ কম ছিল। গবেষণা অনুযায়ী জানা গিয়েছে, ব্রিটেনের আয়তনের দশগুণ পরিমাণ আয়তনের বরফের স্তর গলে গেছে। ১৯৮১ থেকে ২০১০-এ সেখানে যে পরিমাণ বরফের আস্তরণ ছিল তা আর বলতে গেলে কিছুই নেই। গলে যাওয়া বরফের পরিমাণ রেকর্ড মাত্রায় কমে গেছে। জলবায়ুর কোন পরিবর্তনের এমনটা হচ্ছে তা নিয়ে রীতিমতো চিন্তিত বিজ্ঞানীরা।

আরোও পড়ুন >> Jio, Airtel-র পর এবার রিচার্জের দাম অনেকটা বাড়াল এই সংস্থা! মাথায় হাত গ্রাহকদের

বর্তমানে পৃথিবীর আবহাওয়া যেরকমভাবে দিনের পর দিন আশঙ্কাজনক ভাবে উষ্ণ হয়ে উঠছে তাতেই দক্ষিণ মেরু সাগরের বরফের স্তর রেকর্ড পরিমাণে গলে যাচ্ছে। তবে এই বিষয়টি নিয়ে ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভের ড. ক্যারোলাইন হোমস ব্যাখ্যা করছেন যে, দক্ষিণ মেরু সাগরের এই বরফের স্তর (গ্লেসিয়ার) গলে যাওয়া স্থানীয় আবহাওয়ার কারণে অথবা মহাসমুদ্রের কারেন্টের ফলেও ঘটতে পারে। তবে যে পরিমাণ দ্রুত গতিতে বরফের স্তর গলছে তা রীতিমতো ভাবাচ্ছে বিজ্ঞানীদের। বিজ্ঞানীদের আশঙ্কা আগামী দিনে আবহাওয়া মন্ডলের আরো পরিবর্তনে বিভিন্ন ধরনের অঘটনের আশঙ্কা রয়েছে। ২০২৪ এ নানান দুর্যোগের আশঙ্কা দিয়েছেন তারা।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...