Lakshmir Bhander: লক্ষীর ভান্ডার অতীত! আর ১০০০-১২০০ টাকা নয়, এবার নতুন প্রকল্পে মিলবে ১৫০০ টাকা

Majhi Ladki Bahin Yojana: বাংলার সরকারের তরফ থেকে সাধারণ মানুষের উদ্দেশ্যে নানা রকমের প্রকল্প চালু করা হয়েছে। তবে এর মধ্যে থেকে লক্ষীর ভান্ডার(Lakshmir Bhander) প্রকল্পের জনপ্রিয়তা সবথেকে বেশি। শুধুমাত্র রাজ্য…

Published By: Papiya Paul | Published On:

Majhi Ladki Bahin Yojana: বাংলার সরকারের তরফ থেকে সাধারণ মানুষের উদ্দেশ্যে নানা রকমের প্রকল্প চালু করা হয়েছে। তবে এর মধ্যে থেকে লক্ষীর ভান্ডার(Lakshmir Bhander) প্রকল্পের জনপ্রিয়তা সবথেকে বেশি। শুধুমাত্র রাজ্য নয়, গোটা দেশজুড়েই এই লক্ষীর ভান্ডার প্রকল্প নিয়ে আলোচনা চলেছে।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্পের ঘোষণা করেন। সাধারণ মহিলাদের হাতে প্রত্যেক মাসে ৫০০ টাকা করে আর্থিক অনুদান দেওয়া হবে। আর তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের মাসিক ১০০০ টাকা করে দেওয়া হবে। এরপর এই লক্ষীর ভান্ডার প্রকল্প সত্যিই তুমুল জনপ্রিয়তা লাভ করে।

Lakshmir Bhander

আরো পড়ুন: Maruti Alto EV: পেট্রোল ছাড়াই গাড়ি দৌড়োবে ৩০০ কিমি! মার্কেটে জব্বর চমক নিয়ে এন্ট্রি Maruti-র

আর ২০২৪ সালের লোকসভা ভোটের আগে রাজ্য সরকারের তরফ থেকে সাধারণ শ্রেণীর মহিলাদের জন্য ১০০০ টাকা এবং তফসিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের জন্য ১২০০ টাকা দেওয়া হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই প্রকল্পের অনুকরণ করে বেশ কিছু রাজ্য এরকমই নানা রকমের প্রকল্প চালু করেছে।

কিছুদিন আগেই মধ্যপ্রদেশ সরকারের তরফ থেকে লাডলি বেহনা নামে একটি প্রকল্প উদ্বোধন করা হয়েছিল। আর এবার নতুন আরেকটি প্রকল্প চালু করা হলো, যেটির নাম ‘মুখ্যমন্ত্রী মাঝি লড়কি বাহিন যোজনা’। এই প্রকল্পে ২১ বছর থেকে ৬০ বছর বয়সী পর্যন্ত মহিলাদের আর্থিক সুবিধা দেওয়া হবে। লক্ষীর ভান্ডার প্রকল্পের আওতায় যেমন সাধারণ শ্রেণি মহিলাদের ১০০০ টাকা এবং তপশিলি জাতীয় উপজাতির শ্রেণীর মহিলাদের ১২০০ টাকা করে মাসিক অনুদান দেওয়া হয়।

আরো পড়ুন: লাইনে দাঁড়ানোর ঝক্কি শেষ, এই ৬টি উপায়ে বাড়ি বসে জানতে পারবেন SBI অ্যাকাউন্টের ব্যাঙ্ক ব্যালান্স

সেখানে এই নতুন প্রকল্পে ১৫০০ টাকা দেওয়া হবে। এই নতুন প্রকল্প চালু করা হয়েছে মহারাষ্ট্রে। আর কিছুদিন পরই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। আর নির্বাচনের আগেই মহারাষ্ট্র সরকারের তরফ থেকে অন্তর্ভুক্তি বাজেটে এই প্রকল্পের ঘোষনা করা হয়েছে। আগামী জুলাই মাস থেকেই নতুন এই প্রকল্পের আর্থিক অনুদান শুরু হবে বলে জানা গিয়েছে। এই নতুন প্রকল্পের জন্য রাজ্য সরকারের তরফ থেকে ৪৬ হাজার কোটি টাকা খরচ হবে বলে জানা গিয়েছে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন