Subhadra Yojana: এবার মহিলাদের ৫০,০০০/- টাকা করে দেবে কেন্দ্র সরকার! কারা কিভাবে পাবেন?

Subhadra Yojana : ভারতীয় জনতা পার্টির যখন ওড়িশায় প্রথমবার সরকার গঠন করে তখন তারা মহিলাদের জন্য এটি প্রকল্পের প্রতিশ্রুতি দেয়। প্রতিশ্রুতিতে বলা হয়েছিল যে প্রতিটি মহিলা ₹৫০০০০ টাকার ভাউচার পাবেন…

Published By: Debapriya Sarkar | Published On:

Subhadra Yojana : ভারতীয় জনতা পার্টির যখন ওড়িশায় প্রথমবার সরকার গঠন করে তখন তারা মহিলাদের জন্য এটি প্রকল্পের প্রতিশ্রুতি দেয়। প্রতিশ্রুতিতে বলা হয়েছিল যে প্রতিটি মহিলা ₹৫০০০০ টাকার ভাউচার পাবেন যা তারা দু বছরের জন্য ব্যবহার করতে পারবে। ‌প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭৫ তম জন্মদিন উপলক্ষে এবার ভারতীয় জনতা পার্টি তাদের সেই প্রতিশ্রুতি রাখে। প্রতিশ্রুতি অনুযায়ী নরেন্দ্র মোদি সুভদ্রা যোজনা (Subhadra Yojana) প্রকল্পের ঘোষনা করেন।‌

আরোও পড়ুন » উচ্চমাধ্যমিকের পর এই কোর্স করলেই লাখ টাকার চাকরির গ্যারান্টি

ওড়িশায় ঘোষিত হওয়া এই সুভদ্র যোজনার অধীনে মহিলাদের ৫০ হাজার টাকার ভাউচার দেওয়া হবে। এই প্রকল্পের জন্য ওড়িশা রাজ্যকে সাহায্য করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের জন্য ওড়িশা রাজ্য সরকারের পক্ষ থেকে ৮০ হাজার কোটি টাকার একটি বাজেট পেশ করা হয়েছে। খুব শীঘ্রই এই প্রকল্পের সূচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও এই অনুষ্ঠানে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন মাঝির নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এই প্রকল্প অনুমোদিত হয়।

ভারতীয় জনতা পার্টি কেন্দ্র সরকারের আংশিক সমর্থন সহ ১০০ দিনের মধ্যে এই প্রকল্পটি বাস্তবায়ন করার প্রতিশ্রুতি দিয়েছিল। ‌ বর্তমানে কিভাবে মহিলারা এই ৫০ হাজার টাকা পাবে কটা কিস্তিতে এই টাকা দেওয়া হবে এবং এক‌ কিস্তিতে কত টাকা দেওয়া হবে, এই বিষয়গুলি নিয়ে কাজ চলছে। তবে জানা গিয়েছে ওড়িশায় বসবাসকারী সকল মহিলারাই এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করাতে পারবেন।

আরোও পড়ুন » ঘরে বসে প্রতি মাসে ২০,৫০০ টাকা পাবেন, পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমের বিষয়ে জানুন

এই বিষয়টি নিয়ে ওড়িশা রাজ্য সরকারের এক উচ্চ পদস্থ কর্মকর্তা বলেন, “আমরা বিবেচনা করছি যে এটি ১৮ বছর বা তার বেশি বয়সী সমস্ত মহিলাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে নাকি প্রতিটি পরিবারের একজন মহিলার জন্য।” তিনি আরো বলেন যে, “এই প্রকল্প নিয়ে আরো বিবেচনা করা বাকি। রাজ্যের বাইরে বসবাসকারী মহিলারা এই প্রকল্পের অধীনে আসতে পারবে কিনা এবং কর্মজীবী মহিলা ও তাদের আয় এই প্রকল্পে অন্তর্ভুক্ত হবে কিনা, তাও বিবেচনা করা হবে।”

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...