Post Office Scheme: চমৎকার স্কিম নিয়ে এলো পোস্ট অফিস, ২ বছরে পেয়ে যাবেন ২.৩২ লাখ টাকা!

Post Office Women's Scheme: কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেশের সাধারণ নাগরিককে অর্থনৈতিক সাহায্য প্রদানের জন্য নানা রকমের প্রকল্প চালু করা হয়েছে। সাধারণ নাগরিক থেকে শুরু করে প্রবীণ নাগরিক এবং মহিলাদের…

Published By: Papiya Paul | Published On:

Post Office Women’s Scheme: কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেশের সাধারণ নাগরিককে অর্থনৈতিক সাহায্য প্রদানের জন্য নানা রকমের প্রকল্প চালু করা হয়েছে। সাধারণ নাগরিক থেকে শুরু করে প্রবীণ নাগরিক এবং মহিলাদের জন্যও নানারকমের স্কিম রয়েছে। পোস্ট অফিসের ক্ষেত্রে এমন কিছু গুরুত্বপূর্ণ স্কিম আছে।

যার মধ্যে এমন একটি স্কিম রয়েছে যেখানে মাত্র ২ বছরে ২.৩২ লক্ষ টাকা দেবে। এই স্কিমটি হলো পোস্ট অফিসের মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম(Mahila Samman Savings Certificate Scheme)। আজকের এই প্রতিবেদনে এই স্কিম সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদেরকে জানাবো।

আরো পড়ুন: Ooty Trip: এবার ‘উটি’তে কাটান ছুটি, গরম থেকে মুক্তি পেতে ঘুরে আসুন ‘পাহাড়ের রানি’র কোলে

মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম: এই স্কিমের অধীনে আপনি ১০০০ টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারবেন। এখানে আপনার জমাকৃত অর্থের পরিমাণ শুধুমাত্র ১০০-র গুণিতক হওয়া উচিত। এই স্কিমের অধীনে একাধিক অ্যাকাউন্ট খোলা যেতে পারে। তবে সর্বাধিক ২ লক্ষ টাকার বেশি জমানো যাবে না।

আর এই স্কিমের অধীনে দ্বিতীয় অ্যাকাউন্ট খোলার তারিখে যেন তিন মাসের ব্যবধান থাকে। এই স্কিমে বার্ষিক ৭.৫ শতাংশ সুদের হার দেওয়া হয়। এই স্কিমে মেয়াদ পূর্তির সময় মাত্র ২ বছর। এখানে টাকা জমার তারিখ থেকে এক বছর পরে অবশিষ্ট পরিমাণের সর্বাধিক ৪০% তুলে নেওয়া যাতে পারে। তবে এই সুবিধা কেবলমাত্র একবার পাওয়া যাবে।

আরো পড়ুন: How To Become Crorepati: মাত্র ৫,৪০০ টাকার বিনিয়োগে হবেন কোটিপতি! জানেন কিভাবে সম্ভব?

এখানে আপনি যদি সর্বাধিক ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি ৭.৫০ শতাংশ হারে ৩২,০৪৪ টাকা সুদ পাবেন। এক্ষেত্রে দুই বছর পরে ম্যাচুরিটির সময় আপনি মোট ২,৩২,০৪৪ টাকা পাবেন। এই স্কিমে অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হলে নমিনি বা পরিবারের সদস্যরা এই আমানত তুলতে পারবেন। এখানে টাকা তোলার পরে অ্যাকাউন্ট বন্ধ করা যাবে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...