FD VS PPF: না জেনে টাকা বিনিয়োগ নয়! FD না কি PPF? কোথায় মিলবে বেশি সুবিধা?

PPF VS FD Investment: বিনিয়োগের প্রসঙ্গ উঠলে সাধারণ মানুষ নির্ভরযোগ্য এবং ভরসাযোগ্য প্রকল্পে অর্থ বিনিয়োগ করতে চান। এক্ষেত্রে অনেকেই ঝুঁকি নিতে পছন্দ করেন না। সেক্ষেত্রে এফডি কিংবা পিপিএফে অর্থ বিনিয়োগ…

Published By: Papiya Paul | Published On:

PPF VS FD Investment: বিনিয়োগের প্রসঙ্গ উঠলে সাধারণ মানুষ নির্ভরযোগ্য এবং ভরসাযোগ্য প্রকল্পে অর্থ বিনিয়োগ করতে চান। এক্ষেত্রে অনেকেই ঝুঁকি নিতে পছন্দ করেন না। সেক্ষেত্রে এফডি কিংবা পিপিএফে অর্থ বিনিয়োগ করতে চান। ফিক্সড ডিপোজিটের(Fixed Deposit) ক্ষেত্রে একসঙ্গে পুরো টাকা বিনিয়োগ করতে হয়। এরপর সুদের হার মিলিয়ে রিটার্ন পাওয়া যায়।

এক্ষেত্রে মেয়াদ কয়েক দিন থেকে ১০ বছর পর্যন্ত হতে পারে। আবার পাবলিক প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে লক ইন পিরিয়ড থাকে ১৫ বছর। মেয়াদ শেষের পর আরো পাঁচ বছর করে ২ বার বাড়ানো যায়। তবে এই দুটি বিনিয়োগ প্রকল্পের মধ্যে সুবিধা কি কি রয়েছে এবং কোনটি বেশি লাভজনক সেই সম্পর্কে আজকের এই প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করা হলো।

Money Making Tips

আরো পড়ুন: ভারতের জাতীয় ফল আম, এবার বলুন তো জাতীয় মিষ্টির নাম কি?

১) ফিক্সড ডিপোজিটে একসঙ্গে পুরো টাকা বিনিয়োগ করতে হয়। আর সেই টাকার ওপর সুদ পাওয়া যায়।
অন্যদিকে পিপিএফ-এ বার্ষিক দেড় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়।

২) ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে নির্দিষ্ট কোনো সুদের হার নেই। সাধারণত ৩.৫০ শতাংশ থেকে ৯ শতাংশ হারে বার্ষিক সুদ পাওয়া যায়। আর পিপিএফ-এ প্রত্যেক তিন মাস অন্তর সুদের হার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেওয়া হয়। যেমন ২০২৪ থেকে ২০২৫ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে বার্ষিক সুদের হার দেওয়া হয়েছে ৭.১%।

আরো পড়ুন: কত বছর একই বাড়িতে থাকলে ভাড়াটিয়া মালিক হতে পারে? এই নিয়ম না জানলে পড়বেন চরম বিপদে

৩) এক্ষেত্রে মেয়াদ শেষের আগে ফিক্সড ডিপোজিট ভাঙ্গালে জরিমানা দিতে হয়। আর পিপিএফ-এর ক্ষেত্রে বিনিয়োগের পাঁচ বছর পর আংশিক প্রত্যাহারের সুবিধা পাওয়া যায়। আর ১৫ বছর পর মেয়াদ শেষ হওয়ার পর পুরো টাকা তোলা যায়।

৪) ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে বিনিয়োগ নিরাপদ। গ্রাহকদের ৫ লক্ষ টাকা পর্যন্ত deposit insurance দেওয়া হয়। আর অন্যদিকে পিপিএফ যেহেতু কেন্দ্রীয় সরকার দ্বারা সমর্থিত তাই সম্পূর্ণ নিরাপদ।

৫) ফিক্সড ডিপোজিটের সহজ সুদ দেওয়া হয়। আর পিপিএফে চক্রবৃদ্ধি হারের সুদ পাওয়া যায়।
তবে পিপিএফ এবং এফডির মধ্যে কোনটি বেশি লাভজনক সেটি গ্রাহকদের বিনিয়োগের উদ্দেশ্য এবং ঝুঁকি নেওয়ার ক্ষমতার উপর নির্ভর করে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন